Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৯ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪

সোমালিয়ায় জঙ্গি হামলা, উগান্ডার ৫৪ সেনা নিহত

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:৪৫, ৪ জুন ২০২৩

প্রিন্ট:

সোমালিয়ায় জঙ্গি হামলা, উগান্ডার ৫৪ সেনা নিহত

ছবি- সংগৃহীত

সোমালিয়ার একটি সামরিক ঘাঁটিতে ভয়াবহ হামলায় উগান্ডার ৫৪ সেনা সদস্য নিহত হয়েছেন। গত সপ্তাহে জঙ্গিগোষ্ঠী আল শাবাব এ হামলা চালায়। শনিবার উগান্ডার প্রেসিডেন্ট ইওওয়েরি মুসেভেনি সংবাদমাধ্যমকে বিষয়টি জনিয়েছেন। 

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সোমালিয়ার রাজধানী মোগাদিশু থেকে ১৩০ কিলোমিটার (৮০ মাইল) দক্ষিণ-পশ্চিমে বুলামারে গত শুক্রবার ভোরে আল শাবাব যোদ্ধারা ওই সামরিক ঘাঁটি লক্ষ্য করে হামলা চালায়।মুসেভেনি বলেন, গত সপ্তাহে সোমালিয়ায় একটি সামরিক ঘাঁটিতে জঙ্গিগোষ্ঠী আল শাবাবের হামলায় উগান্ডার ৫৪ জন শান্তিরক্ষী নিহত হয়েছেন।

তিনি  বলেন, ওই ঘটনার পর ঘাঁটির নিয়ন্ত্রণ হারালেও উগান্ডা পিপলস ডিফেন্স ফোর্সেস (ইউপিডিএফ) ইসলামপন্থি গোষ্ঠীটির কাছ থেকে ঘাঁটিটি পুনরুদ্ধার করেছে।মুসেভেনি বলেন, ‘আমাদের সৈন্যরা অসাধারণ সহনশীলতা প্রদর্শন করেছে এবং নিজেদের পুনর্গঠিত করেছে। যার ফলে মঙ্গলবারের মধ্যে সামরিক ঘাঁটিটি পুনরুদ্ধার করা সম্ভব হয়েছে।’

উগান্ডার সৈন্যদের মধ্যে হতাহতের ঘটনা ঘটেছে। কিন্তু সোমালিয়ায় আফ্রিকান ইউনিয়ন ট্রানজিশন মিশনে (এটিএমআইএস) কর্মরত উগান্ডান সৈন্যদের ওপর হামলার বিষয়ে বিশদ কোনো বিবরণ সে সময় দেননি তিনি।

অন্যদিকে জঙ্গিগোষ্ঠী আল শাবাব বলেছে, তারা ওই সামরিক ঘাঁটিতে আত্মঘাতী বোমা হামলা চালিয়েছে এবং ১৩৭ জন সৈন্যকে হত্যা করেছে। সন্ত্রাসী এই গোষ্ঠীটি সোমালিয়ার পশ্চিমা-সমর্থিত সরকারকে ক্ষমতা থেকে সরিয়ে ইসলামি শাসন প্রতিষ্ঠার জন্য ২০০৬ সাল থেকে লড়াই করে চলেছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer