Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ১০ ১৪৩১, রোববার ২৬ মে ২০২৪

জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের সভাপতিত্ব পেল রাশিয়া

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৩৬, ১ এপ্রিল ২০২৩

প্রিন্ট:

জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের সভাপতিত্ব পেল রাশিয়া

ছবি: সংগৃহীত

জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের সভাপতিত্বের দায়িত্ব নিয়েছে রাশিয়া।নিরাপত্তা কাউন্সিলে স্থায়ী এবং অস্থায়ী সদস্যসহ মোট ১৫টি দেশ রয়েছে। চক্রাকারে প্রত্যেক সদস্য দেশ এক মাস করে সভাপতিত্ব করে। আজ ১ তারিখ থেকে শুরু করে এপ্রিল মাসজুড়ে কাউন্সিলের দায়িত্ব থাকবে রাশিয়ার কাছে।

তবে রাশিয়ার এবারের সভাপতিত্বের বিষয়টি নিয়ে অনেক বেশি আলোচনা হয়েছে।কারণ এর তীব্র বিরোধিতা জানিয়েছে ইউক্রেন এবং পশ্চিমারা।রাশিয়ার সভাপতিত্ব নিয়ে বিরূপ প্রতিক্রিয়া দেখিয়েছে ইউক্রেন।দেশটির পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেছেন, ‘এপ্রিল ফুলের সবচেয়ে সেরা জোকস এটি।’রাশিয়ার কাছে এর আগে সভাপতিত্বের দায়িত্ব ছিল ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে।ওই মাসেই ইউক্রেনে হামলা চালায় দেশটি।এছাড়া রাশিয়া এমন সময় নিরাপত্তা কাউন্সিলের দায়িত্বভার গ্রহণ করল— যখন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)।এই আদালত অবশ্য জাতিসংঘের কোনো সহকারী সংস্থা নয়।এদিকে ইউক্রেনের আপত্তি সত্ত্বেও রাশিয়াকে সভাপতিত্বের দায়িত্ব নেওয়া থেকে আটকাতে পারেনি নিরাপত্তা কাউন্সিলের গুরুত্বপূর্ণ স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র।দেশটি জানিয়েছে, রাশিয়াও যেহেতু কাউন্সিলের স্থায়ী সদস্য।ফলে তাদের আটকানোর কোনো উপায় ছিল না।

সভাপতিত্বের দায়িত্বের বিষয়টি শুধুমাত্র কার্যক্রম পরিচালনার জন্য।তবে জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার স্থায়ী দূত ভাসিলি নাবেনজিয়া রুশ বার্তাসংস্থা তাস নিউজকে জানিয়েছেন, তিনি পরিকল্পনা করছেন বেশ কয়েকটি বিতর্ক পর্যবেক্ষণ করবেন তিনি। যার মধ্যে রয়েছে অস্ত্র নিয়ন্ত্রণের বিষয়টি।রুশ দূত আরও জানিয়েছেন, তিনি ‘নতুন বিশ্ব শাসন’ নিয়ে আলোচনা করবেন, যেটি তার মতে ‘এককেন্দ্রীক বিশ্ব শাসনের’ জায়গায় স্থান নেবে।ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক বলেছেন, ‘এটি আন্তর্জাতিক আইনকে আরেকবার ধর্ষণ করল।একটি দেশ যেটি আগ্রাসনমূলক যুদ্ধ শুরু করেছে, মানবিক ও অপরাধের আইন ভঙ্গ করেছে, জাতিসংঘের সনদ লঙ্ঘন করেছে, পারমাণবিক অস্ত্রের নিরাপত্তা উপেক্ষা করেছে, তারা বিশ্বের প্রধান নিরাপত্তা সংস্থার নেতৃত্ব দিতে পারে না।রাশিয়া এবং যুক্তরাষ্ট্র ছাড়াও এই কাউন্সিলের স্থায়ী সদস্য হলো যুক্তরাজ্য, ফ্রান্স এবং চীন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer