Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ৬ ১৪৩১, শুক্রবার ২১ জুন ২০২৪

প্রথমবারের মতো নারী প্রেসিডেন্ট পেতে যাচ্ছে মেক্সিকো

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৩৯, ৩ জুন ২০২৪

প্রিন্ট:

প্রথমবারের মতো নারী প্রেসিডেন্ট পেতে যাচ্ছে মেক্সিকো

ফাইল ছবি

প্রথমবারের মতো নারী প্রেসিডেন্ট পেতে যাচ্ছে উত্তর আমেরিকার দেশ মেক্সিকো। বুথফেরত জরিপ অনুযায়ী মোরোনো পার্টির ক্লডিয়া শিনবামের প্রেসিডেন্ট হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, বিদায়ী প্রেসিডেন্ট ম্যানুয়েল লোপেজের অত্যন্ত ঘনিষ্ঠ ছিলেন ক্লডিয়া। দরিদ্র জনগোষ্ঠীর মাঝে তাদের বিপুল জনপ্রিয়তা রয়েছে।

লোপেজ ২০১৮ সাল থেকে মেক্সিকোর ক্ষমতায় ছিলেন। মেক্সিকোর সংবিধান অনুযায়ী একজন প্রেসিডেন্ট ছয় বছরে এক মেয়াদেই শুধু ক্ষমতায় থাকতে পারেন। এ কারণে তিনি আর প্রেসিডেন্ট প্রার্থী হতে পারবেন না।

রোববার শুরু হয়েছে ভোটগ্রহণ। অন্তত পাঁচটি বুথফেরত জরিপে দেখা যায়, জলবায়ু বিজ্ঞানী ও মেক্সিকো সিটির সাবেক মেয়র ক্লডিয়ার ৫৬ শতাংশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয় পাওয়ার সম্ভাবনা প্রবল। তার মূল প্রতিদ্বন্দ্বি শোটিল গালভেজ পেতে পারেন ৩০ শতাংশ ভোট। দুজনই নারী হওয়ায় নিশ্চিতভাবেই বলা যায়, মেক্সিকোতে নারী প্রেসিডেন্টই আসছে।

প্রতিশ্রুতি দিয়ে লোপেজ ক্ষমতায় এসেছিলেন তার অনেকগুলোই পূরণ করতে না পারলেও তার দারিদ্র হ্রাসের প্রচেষ্টা ও বয়স্ক মেক্সিকানদের সহায়তা ব্যাপক জনপ্রিয়তা পায়। তাই বর্তমান প্রেসিডেন্টর সমর্থন ক্লডিয়ার ভোটার সংখ্যা বাড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer