Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

ময়মনসিংহের নতুন বিভাগীয় কমিশনার উম্মে সালমা তানজিয়া

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৪৪, ৩ জুলাই ২০২৩

প্রিন্ট:

ময়মনসিংহের নতুন বিভাগীয় কমিশনার উম্মে সালমা তানজিয়া

ছবি: বহুমাত্রিক.কম

বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব এবং ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক উম্মে সালমা তানজিয়াকে ময়মনসিংহ বিভাগের ষষ্ঠ  বিভাগীয় কমিশনার হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। সিভিল সার্ভিসের অন্যতম মেধাবী অফিসার উম্মে সালমা তানজিয়া ফরিদপুর জেলায় জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালনকালে দুইবার দেশসেরা জেলা প্রশাসক হিসেবে পুরষ্কার লাভ করেন। পেশাগত জীবনে সৎ, দক্ষ ও চৌকস কর্মকর্তা হিসেবে পরিচিত। তিনি বর্তমান বিভাগীয় কমিশনার মোঃ শফিকুর রেজা বিশ্বাসের স্থলাভিষিক্ত হচ্ছেন।

পূর্বে  তিনি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যুগ্ম-সচিব, উপসচিব এবং মাঠ পর্যায়ে ফরিদপুর জেলার জেলা প্রশাসক, সিরাজগঞ্জ জেলায় অতিরিক্ত জেলা প্রশাসক, মৌলভীবাজার সদর ও হবিগঞ্জ সদর উপজেলায় উপজেলা নির্বাহী অফিসার, জনপ্রশাসন মন্ত্রণালয়ে সিনিয়র সহকারী সচিব, কুমিল্লার বুড়িচং-এ সহকারী কমিশনার (ভূমি)  ও চাঁদপুরে প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট পদে তাঁর উপর অর্পিত রাষ্ট্রীয় দায়িত্ব সফলভাবে পালন করেছেন। রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাঠ প্রশাসন-২ শাখার উপ-সচিব ভাষ্কর দেবনাথ বাপ্পী ০২ জুলাই ২০২৩ তারিখে স্বাক্ষরিত এক প্রজ্ঞাপণে এই নিয়োগ দেয়া হয়।

উম্মে সালমা তানজিয়া রাজবাড়ী জেলার পাংশা উপজেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

তাঁর স্বামী মোহাম্মদ মোখলেসুর রহমান সরকার সিভিল সার্ভিসের অতিরিক্ত সচিব এবং  বিসিএস প্রশাসন একাডেমি'র এমডিএস (প্রশাসন ও প্রশিক্ষণ) হিসেবে কর্মরত। তাঁরা ২ কন্যা সন্তানের পিতা-মাতা।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রাণিবিদ্যা বিভাগ থেকে কৃতিত্বের সাথে সম্মানসহ স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন উম্মে সালমা তানজিয়া। পরে ১৭তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ব্রাহ্মণবাড়িয়া জেলায় সহকারী কমিশনার হিসেবে ১৯৯৮ সালে যোগদান করেন। তিনি বাংলাদেশ ছাড়াও বিভিন্ন দেশ থেকে নানা প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করেন। তিনি অস্ট্রেলিয়ায় মানবসম্পদ ব্যবস্থাপনা (Human Resource Management) বিষয়ে অধ্যয়ন করেন।

দেশে ১৮২৯ সনে বিভাগীয় কমিশনার পদ সৃষ্টি হবার পর  উম্মে সালমা তানজিয়া দ্বিতীয় মহিলা যিনি বিভাগীয়  কমিশনার পদে অভিষিক্ত হলেন।
 এরআগে মোছাম্মাৎ নাজমানারা খানুম প্রথম নারী বিভাগীয় কমিশনার হিসেবে সিলেট বিভাগে পদায়িত হয়েছিলেন।

প্রশাসন ক্যাডারের সুদক্ষ ও চৌকস কর্মকর্তা উম্মে সালমা তানজিয়াকে ময়মনসিংহ বিভাগের ষষ্ঠ বিভাগীয় কমিশনার হিসেবে নিয়োগ দেয়ায় তাকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন জনপ্রতিনিধিসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক ও সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ। সেইসাথে নয়া কমিশনারকে আন্তরিকভাবে সহযোগীতারও আশ্বাস দিয়েছেন বিবৃতিদাতাগণ।

অভিনন্দন বিবৃতিতাদাগণ হলেন- ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ও মহানগর আওয়ামী সভাপতি 
 মোঃ ইকরামুল হক টিটু, জেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, জেলা আওয়ামীলীগ সভাপতি এহতেশামুল আলম ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি ময়মনসিংহ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি ও এফবিসিসিআই এর সহ-সভাপতি মোঃ আমিনুল হক শামীম সিআইপি, জেলা নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার বীর মুক্তিযোদ্ধা নূরুল আমিন কালাম, বাংলাদেশ প্রাইভেট মেডিক্যাল প্র্যাকটিশনার্স এসোসিয়েশন ময়মনসিংহ জেলা শাখার সভাপতি ও বাংলাদেশ প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনোস্টিক অনার্স এসোসিয়েশন ময়মনসিংহ জেলা শাখার সভাপতি এবং জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি বিশিষ্ট চক্ষু বিশেষজ্ঞ ডাঃ হরিশংকর দাশ, জেলা বিএমএ সাধারণ সম্পাদক ডাঃ এইচ. এ গোলান্দাজ তারা, গণকণল্যাণ পরিষদ (জিকেপি) নির্বাহী পরিচালক, শম্ভুগঞ্জ জিকেপি অনার্স কলেজের প্রতিষ্ঠাতা ও গভর্নিং বডির সভাপতি বিশিষ্ট শিক্ষাবিদ লায়ন ড. মোঃ সিরাজুল ইসলাম, ময়মনসিংহ বিভাগীয় প্রেসক্লাবের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এফ.এম. এ সালাম ও সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলাম প্রমূখ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer