Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ৪ ১৪৩১, বুধবার ১৯ জুন ২০২৪

বনানীতে চিরনিদ্রায় শায়িত রোকিয়া আফজাল রহমান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:৫৪, ৭ এপ্রিল ২০২৩

প্রিন্ট:

বনানীতে চিরনিদ্রায় শায়িত রোকিয়া আফজাল রহমান

ফাইল ছবি

চিরনিদ্রায় শায়িত হলেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও বিশিষ্ট ব্যবসায়ী রোকিয়া আফজাল রহমান। শুক্রবার বাদ আসর রাজধানীর গুলশানের আজাদ মসজিদে তাঁর জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা শেষে বনানী কবরস্থানে তাঁর লাশ দাফন করা হয়। 

গত বুধবার ভোরে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ নোভেনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান রোকিয়া আফজাল রহমান। বৃহস্পতিবার রাতে তার মৃতদেহ ঢাকায় আনা হয়। শুক্রবার সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত গুলশানের এজ গ্যালারিতে তাঁর মৃতদেহ রাখা হয়। সেখানে পরিবারের সদস্য, আত্মীয়স্বজন, সহকর্মী, বন্ধু এবং শুভানুধ্য়ায়ীরা তাঁকে শেষ শ্রদ্ধা জানান। 

রোকিয়া আফজাল ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স, বাংলাদেশের (আইসিসিসিবি) সহসভাপতি ছিলেন। আইসিসিবির পক্ষ থেকে শুক্রবার তাঁকে শেষ শ্রদ্ধা জানান সংগঠনের সভাপতি মাহবুবুর রহমান, সহসভাপতি ও হা-মীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এ. কে. আজাদ, নির্বাহী সদস্য সিমিন রহমান, মাইডাস বোর্ড মেম্বার পারভীন মাহমুদ প্রমুখ। এ ছাড়া তাঁর জানাজায় অংশ নেন সিপিডির চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহান, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম প্রমুখ। 

রোকিয়া আফজালের বয়স হয়েছিল ৮২ বছর। ব্যবসার পাশাপাশি তিনি নানা সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন। নারীর ক্ষমতায়নে তাঁর অসামান্য অবদান রয়েছে। তিনি আরলিঙ্কস গ্রুপের চেয়ারপারসন ও ঢাকা মেট্রোপলিটন চেম্বারের সভাপতি ছিলেন। ২০০১ সালের তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হিসেবে মহিলা ও শিশু, শ্রম ও কর্মসংস্থান, সমাজকল্যাণ এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ নারী উদ্যোক্তা ফেডারেশনের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। এ ছাড়া প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও এশিয়ান উইম্যান ইউনিভার্সিটির চেয়ারম্যান ছিলেন রোকিয়া আফজাল। 

১৯৪১ সালে কলকাতায় রোকিয়া আফজাল রহমানের জন্ম। তাঁর বাবা ব্যারিস্টার খোন্দকার আলী আফজাল ছিলেন বঙ্গীয় আইন পরিষদের সচিব। মা সাদিয়া আফজাল ছিলেন একজন শিক্ষানুরাগী। রোকিয়া আফজাল দুই মেয়ে, এক ছেলেসহ অনেক গুণগ্রাহী রেখে গেছেন। 

রোকিয়া আফজাল কলকাতা ও করাচিতে লেখাপড়া শেষ করে ১৯৬২ সালে করাচিতে মুসলিম কমার্শিয়াল ব্যাংকে (বর্তমানে রূপালী ব্যাংক) কর্মজীবন শুরু করেন। সে সময় ব্যাংক খাতে নারীর সংখ্যা ছিল খুবই কম। ১৯৬৪ সালে ব্যাংকটির শাখা ব্যবস্থাপক হন। দেশের ইতিহাসে তিনিই ছিলেন প্রথম নারী ব্যাংক ব্যবস্থাপক।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer