Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ৬ ১৪৩১, বৃহস্পতিবার ২০ জুন ২০২৪

অধ্যাপক আভা হোসেন এপিএও’র প্রথম বাংলাদেশী সভাপতি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৩, ৪ মার্চ ২০২৩

প্রিন্ট:

অধ্যাপক আভা হোসেন এপিএও’র প্রথম বাংলাদেশী সভাপতি

ফাইল ছবি

প্রখ্যাত বাংলাদেশী চক্ষুরোগ বিশেষজ্ঞ প্রফেসর আভা হোসেনকে আগামী দুই বছরের জন্য এশিয়া প্যাসিফিক একাডেমি অব অপথালমোলোজি (এপিএও)’র সভাপতি হিসেবে মনোনিত করা হয়েছে।এপিএও’র ৬৩ বছরের ইতিহাসে এই পথম কোন বাংলাদেশী ও নারী সংস্থাটির সভাপতি হলেন। 

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত সপ্তাহে মালয়েশিয়ার কুয়ালালামপুরে এপিএও-এর ৩৮তম কংগ্রেসের সময় এপিএও’র বিদায়ী সভাপতি চীনের অধ্যাপক নিগলি ওয়াং প্রফেসর আভার কাছ দায়িত্ব হস্তান্তর করেন।
এর আগে, অধ্যাপক আভা অপথালমোলোজি পাওয়ার লিস্ট  ২০২১-এ বিশ্বের শীর্ষ ১০০ প্রভাবশালী মহিলা চক্ষু বিশেষজ্ঞ হিসাবে স্বীকৃতি পান।

এছাড়াও তিনি সার্ক একাডেমি অফ অপথালমোলজি, অপথালমোলজিক্যাল সোসাইটি অফ বাংলাদেশ (ওএসবি) এর সভাপতি এবং বাংলাদেশ কমিউনিটি অফথালমোলজিক্যাল সোসাইটি (বিসিওএস) এর প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।
অধ্যাপক আভা বাংলাদেশে অপথালমোলোজিতে প্রথম নারী ফেলো। তিনি ১৯৮৫ সালে এফসিপিএস ডিগ্রী অর্জন করেন।

তিনি বর্তমানে রাজধানীর মীরপুরে ওএসবি চক্ষু হাসপাতালের পরিচালক ও চিফ কনসালট্যান্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।

বাংলাদেশ এবং এশিয়া প্যাসিফিক অঞ্চলে অন্ধত্ব প্রতিরোধে তার উল্লেখযোগ্য অবদান ব্যাপকভাবে স্বীকৃত। বাংলাদেশে স্নাতক ও স্নাতকোত্তর পাঠদানে তার ৪৩ বছরের দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে।

২০২০ সালে, তিনি অফথালমোলজির অসামান্য কৃতিত্বের স্বীকৃতি স্বরূপ অল ইন্ডিয়া কলেজিয়াম অফ অফথালমোলজি (এফএআইসিও) এর অনারারি ফেলো পুরষ্কার পান।
অধ্যাপক আভা এপিএও ডিস্টিগুইশড সার্ভিস এ্যাওয়ার্ড, এপিএও আর্থার লিম এ্যাওয়ার্ড, এপিএও অ্যাচিভমেন্ট এওয়ার্ড, মোদাসসের-দাউদ-মালা সার্ক এওয়ার্ড, আলিম মোমোলিয়াল স্বর্ণ-পদক, ওএসবি’র লাইফ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড ও বিএও’র হুমায়ূন কবির স্মৃতি পুরষ্কারসহ  বহু জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার লাভ করেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer