Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১২ ১৪৩০, রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

রাত থেকে খুলনা-ঢাকা রুটে চলবে নকশিকাঁথা কমিউটার ট্রেন

প্রকাশিত: ১০:৫৯, ১ ডিসেম্বর ২০২৩

প্রিন্ট:

রাত থেকে খুলনা-ঢাকা রুটে চলবে নকশিকাঁথা কমিউটার ট্রেন

ফাইল ছবি

পদ্মা সেতু হয়ে খুলনা থেকে সুন্দরবন এক্সপ্রেসের পাশাপাশি শুক্রবার (১ ডিসেম্বর) রাত থেকে নকশিকাঁথা কমিউটার ট্রেন যাবে রাজধানীতে। এ জন্য সব প্রস্তুতি নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।স্বপ্নের পদ্মা সেতু হয়ে পহেলা নভেম্বর খুলনা থেকে শুরু হয় রেল চলাচল। নিরাপদ, সহজ ও আরামদায়ক হওয়ায় প্রতিনিয়ত বাড়ছে যাত্রী চাপ। দাবি ওঠে, আরও একটি ট্রেন যুক্ত করার।

এক মাসের মধ্যেই পদ্মা সেতু হয়ে খুলনা-ঢাকা রুটে নতুন ট্রেন চালুর সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। শুক্রবার থেকে এ রুটে যুক্ত হচ্ছে নকশিকাঁথা কমিউটার ট্রেন। এটি আগে মেইল ট্রেন হিসেবে খুলনা থেকে গোয়ালন্দ রুটে চলাচল করতো।

শুক্রবার রাত সাড়ে ১১টায় খুলনা রেলস্টেশন থেকে ছেড়ে ২৫টি স্টেশনে যাত্রাবিরতি দিয়ে ঢাকায় পৌঁছাবে। মাত্র ২১০ টাকায় খুলনা থেকে পৌঁছানো যাবে রাজধানীতে। সাশ্রয়ী মূল্যে যাওয়ার সুযোগ পাওয়ায় উচ্ছ্বসিত যাত্রীরা।

সোহাগ নামে এক যাত্রী জানান, পদ্মা সেতু চালু হওয়ার পর যাতায়াতে ভোগান্তি প্রায় নেই বললেই চলে। এখন ট্রেন সেবা চালু হওয়ায় স্বল্প খরচে নিরাপদে ভ্রমণ করা সম্ভব হবে।ট্রেনটি ইজারার মাধ্যমে বেসরকারি প্রতিষ্ঠান এনআরএসআর ট্রেডিং চালাবে।

এনআরএসআর ট্রেডিংয়ের প্রতিনিধি মো. আলমগীর হোসেন জানান, যাত্রী সেবায় তারা সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে। তবে এ ট্রেনের কোনো অগ্রিম টিকিট কাটা যাবে না; বরং যাত্রা শুরুর ঘণ্টাখানেক আগে এর টিকিট সংগ্রহ করা যাবে প্ল্যাটফরম থেকে।

খুলনা রেলওয়ে স্টেশন মাস্টার মো. মাসুদ রানা জানান, নতুন এ ট্রেনটি আগে মেইল ট্রেন হিসেবে খুলনা থেকে চলাচল করতো। এখন এটি চলবে কমিউটার হিসেবে। ট্রেনটির যাত্রা শুরুর জন্য এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

তিনি আরও জানান, নকশিকাঁথা ট্রেনটিতে ৬টি কোচ থাকবে, যাতে ৬০০ যাত্রী যাতায়াত করতে পারবেন। পদ্মা সেতু রুটের পাশাপাশি খুলনা থেকে বঙ্গবন্ধু সেতু হয়েও চিত্রা এক্সপ্রেস নামে একটি ট্রেন নিয়মিত যাতায়াত করছে ঢাকায়।

মাত্র ২১০ টাকায় খুলনা থেকে ঢাকা আসবে; পথে ছোঁবে ২৫টি স্টেশন। শুক্রবার থেকে স্বপ্নের পদ্মা সেতু হয়ে রাজধানী আসবে এ ট্রেন। তাইতো যাত্রীরাও বেশ উচ্ছ্বাসিত।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer