Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৯ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪

আজ থেকে ১২ ঘণ্টা চলবে মেট্রোরেল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৪, ৩১ মে ২০২৩

আপডেট: ১০:১০, ৩১ মে ২০২৩

প্রিন্ট:

আজ থেকে ১২ ঘণ্টা চলবে মেট্রোরেল

ফাইল ছবি

স্বপ্নের মেট্রোযাত্রা এবার নতুন সূচিতে। মেট্রোরেল চলাচলে সময় বাড়ানোর পাশাপাশি পরিবর্তন আনা হয়েছে সাপ্তাহিক ছুটিতেও। বুধবার থেকে ১২ ঘণ্টা চলবে মেট্রোরেল। আর যাত্রীদের দিনরাত সেবা দিতে নিজেদের প্রস্তুতি সেরে নিয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

যেহেতু পুরোপুরি অটোমেটিকভাবেই চলে এই রেল, তাই রাতে চলতে বাড়তি কোনো টেকনিক্যাল প্রস্তুতির দরকার নেই। কোচের নিজস্ব আলোই দেখাবে পথ। তবে পুরো সিস্টেম পরিচালনায় এবার দুই শিফটে থাকবেন অপারেশন সংশ্লিষ্টরা।

শুরুটা হয়েছিল সরাসরি উত্তরা থেকে আগারগাঁও। এরপর এক একটি করে এখন প্রথম পর্বের ৯টি স্টেশনেই থামছে এই স্বপ্নবাহন। চার ঘণ্টা থেকে চলছে ছয় ঘণ্টা।

এতদিন মঙ্গলবার সাপ্তাহিক বন্ধ থাকলেও নতুন সূচিতে শুক্রবার বন্ধ থাকবে মেট্রোরেল। নতুন সময় অনুযায়ী, মেট্রোরেল চলাচলের সময়কে পিক-অফ, পিক আওয়ারে ভাগ করা হবে। সকাল ৮টা- বেলা ১১টা পিক আওয়ার; ১১টা ১মিনিট-দুপুর ৩টা অফ পিক আওয়ার; দুপুর ৩টা ১মিনিট-সন্ধ্যা ৬টা পিক আওয়ার এবং সন্ধ্যা ৬টা ১ মিনিট-রাত ৮টা অফ পিক আওয়ার। পিক আওয়ারে প্রতি ১০ মিনিট পর পর উভয় দিক থেকেই ট্রেন যাওয়া-আসা করবে; আর অফ পিক আওয়ারে ১৫ মিনিট পর পর ট্রেন চলাচল করবে।

গত বছরের ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের যোগাযোগের ইতিহাসে একটি মাইলফলক স্থাপন করে বাংলাদেশে প্রথম এলিভেটেড মেট্রোরেল উদ্বোধন করেন।তিনি শহরের উত্তরা দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল প্রকল্পের এমআরটি লাইন-৬-এর ১১.৭৩ কিলোমিটার অংশের ফলক উন্মোচন করেন।

গেল ডিসেম্বরে সীমিত পরিসরে এ স্বপ্নযাত্রা শুরুর পর থেকেই বাড়ছে মেট্রোরেলের পরিধি। দুটি দিয়ে যাত্রা শুরু করলেও এরই মধ্যে প্রথম পর্বের ৯টি স্টেশনই চালু হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer