Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ১ ১৪৩১, রোববার ১৬ জুন ২০২৪

নতুন বছরে আরো দুটি বোয়িং-এর মালিক হলো বাংলাদেশ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:২৫, ১২ জানুয়ারি ২০২৪

আপডেট: ১৫:৪০, ১২ জানুয়ারি ২০২৪

প্রিন্ট:

নতুন বছরে আরো দুটি বোয়িং-এর মালিক হলো বাংলাদেশ

ফাইল ছবি

ঋণ পরিশোধের পর আরও দুটি বোয়িং এর মালিক হলো বিমান বাংলাদেশ। ২০১১ সাল থেকে নিয়মিত কিস্তিতে ঋণ পরিশোধ করে অবশেষে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স দুটি বোয়িং ৭৭৭-৩০০ইআর বিমানের মালিক হয়েছে।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শফিউল আজিম একটি গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, বিমানকে গত ২৩ বছরে জেপি মরগানকে ঋণ ও সুদ হিসেবে মোট টঝউ৩৪৩.৯০ মিলিয়ন (প্রায় ৩,৭৮২ কোটি টাকা) দিতে হয়েছে।

আজিম বলেন,এর আগে গত বছরের অক্টোবরে বিমান নর্ডিক এভিয়েশন ক্যাপিটাল থেকে ৩.৯৯ মিলিয়ন মার্কিন ডলারে (প্রায় ৪৪ কোটি টাকা) একটি ড্যাশ-৮কিউ ৪০০ উড়োজাহাজ কিনেছিল। এই তিনটির সাথে বিমান এখন তার বহরে থাকা ২১টি উড়োজাহাজের মধ্যে ১৯টির মালিক। বাকি দুটি ২০২৬ সাল পর্যন্ত ইজারা নেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, চারটি বোয়িং ৭৮৭-৮, দুটি বোয়িং ৭৮৭-৯, ছয়টি বোয়িং ৭৩৭-৮০০, এবং পাঁচটি ডি হ্যাভিল্যান্ড কানাডা ড্যাশ ৮ সহ ২১টি আধুনিক বিমানের সাথে বিমান এখন এশিয়ার সর্বকনিষ্ঠ বহরগুলির মধ্যে একটি।

২০০৮ সালে বিমান একটি পাবলিক লিমিটেড কোম্পানিতে পরিণত হওয়ার পর, জাতীয় পতাকাবাহী সংস্থা মার্কিন বিমান নির্মাতা বোয়িং-এর সাথে চারটি ৭৭৭-৩০০ঊজ, চারটি ৭৮৭-৮ এবং দুটি ৭৩৭-৮০০ ক্রয়ের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছিল।

বিমানের নথি অনুসারে, প্রথম এবং দ্বিতীয় বোয়িং ৭৭৭-৩০০ঊজ অক্টোবর ২০১১ এবং নভেম্বর ২০১১ সালে বিমানের বহরে যুক্ত হয়েছিল।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer