Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৮ ১৪৩১, বৃহস্পতিবার ০২ মে ২০২৪

‘নীতিমালায় অনলাইন গণমাধ্যমের সংজ্ঞা স্পষ্ট নয়’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০১:২৬, ৭ জুলাই ২০১৭

আপডেট: ০১:৩৭, ৭ জুলাই ২০১৭

প্রিন্ট:

‘নীতিমালায় অনলাইন গণমাধ্যমের সংজ্ঞা স্পষ্ট নয়’

ছবি: বহুমাত্রিক.কম

ঢাকা : গত ১৯ জুন মন্ত্রিসভায় অনুমোদিত ‘জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা ২০১৭’ এর কিছু বিষয় নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন অনলাইন পত্রিকাগুলোর সম্পাদকরা।

এপিপি বাংলা’র প্রধান সম্পাদক সাহিদ সিরাজী বলেন,  নীতিমালায় অনলাইন গণমাধ্যমকে যেভাবে সংজ্ঞায়িত করা হয়েছে তা স্পষ্ট নয়। তথ্য মন্ত্রণালয়ের ওপর এই নীতিমালা বাস্তবায়নের দায়িত্ব প্রদান না করে একটি স্বাধীন, নিরপেক্ষ ও কার্যকর জাতীয় সম্প্রচার কমিশন গঠনের পক্ষে অনুরোধ জানিয়েছেন তিনি।

বোমা’র সাধারণ সম্পাদক এবং নিউজ ২১ বিডি ডট কমের সম্পাদক একে এম শরিফুল ইসলাম খান বলেন, নীতিমালা অনুযায়ী অনলাইন গণমাধ্যম প্রতিষ্ঠানের সম্পাদকীয় নীতিমালা প্রস্তাবিত কমিশন কর্তৃক অনুমোদিত করার বাধ্যবাধকতা রাখা হয়েছে।

এর ফলে গণমাধ্যমের স্বাধীন মত প্রকাশের সাংবিধানিক অধিকার বাধাগ্রস্ত করতে পারে। এছাড়া, এই নীতিমালায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন, ২০০৬ এর ৫৭ (১) উপধারা এবং (৮০) ও (৮৬) ধারা এবং জাতীয় সম্প্রচার নীতিমালা, ২০১৪ এর ৫ (১.৩), ৫ (১.৫) ও ৫ (১.৯) বিতর্কিত ধারাসমূহ অর্ন্তভুক্ত হওয়ায় অনলাইন গণমাধ্যমসহ অন্যান্য গণমাধ্যমকেও মেনে চলতে হবে। যা গণমাধ্যমের সুষ্ঠু বিকাশের প্রধান অন্তরায় ও সংবিধান স্বীকৃত চিন্তা ও বিবেকের স্বাধীনতা পরিপন্থী।

নিউজ ২১ বিডি ডট কমের ব্যবস্থাপনা সম্পাদক এবং সভার সভাপতি সৈয়দ হোসেন সৈকত বলেন, তথ্য মন্ত্রণালয়কে এই নীতিমালা বাস্তবায়নের সাময়িক দায়িত্ব প্রদান না করে নিরপেক্ষ ব্যক্তিদের সমন্বয়ে স্বাধীন সম্প্রচার কমিশন গঠন করে ওই কমিশনকে দায়িত্ব দেয়া উচিত। ফলে এ কমিশন ভয়-ভীতির উর্ধে উঠে নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করতে পারবে। একইসঙ্গে, কমিশন না হওয়া পর্যন্ত গণমাধ্যমের অধিকতর স্বাধীনতা নিশ্চিত করতে গণমাধ্যম নীতিমালাসমূহের বাস্তবায়ন স্থগিত রাখারও জোর দাবি জানিয়েছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer