Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ২৯ ১৪৩০, রোববার ১৪ এপ্রিল ২০২৪

মোবাইল ইন্টারনেট সূচকে ৭ : ব্রডব্যান্ডে ১ ধাপ পেছাল বাংলাদেশ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:০৭, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

প্রিন্ট:

মোবাইল ইন্টারনেট সূচকে ৭ : ব্রডব্যান্ডে ১ ধাপ পেছাল বাংলাদেশ

ফাইল ছবি

মোবাইল ইন্টারনেট খাতে ৭ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। ডিসেম্বরে বাংলাদেশের অবস্থান ছিল ১০১তম। সেখান থেকে জানুয়ারিতে ১০৮ এ নেমেছে বাংলাদেশ। একইভাবে ব্রডব্যান্ড ইন্টারনেট সূচকে ডিসেম্বরে বাংলাদেশের অবস্থান ছিল ১০৮। জানুয়ারিতে এক ধাপ নেমে ১০৯ এ অবস্থান করছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ওকলার স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স থেকে এমন তথ্য জানা যায়

ওকলার সূচক অনুসারে, জানুয়ারিতে বাংলাদেশে মোবাইল ডাউনলোডের গড় গতি পাওয়া গেছে ২৩ দশমিক ৮৫ এমবিপিএস ও আপলোড গতি ছিল ১১ দশমিক ৩৬ এমবিপিএস। এই সময়ে দেশে ল্যাটেন্সি ছিল ২৫ এমএস (মিলি সেকেন্ড)।

আর ডিসেম্বরে দেশে মোবাইল ইন্টারনেটের ডাউনলোড স্পিড ছিল ২৩ দশমিক ৮৭ এমবিপিএস, আপলোড গতি ছিল ১০ দশমিক ৮২ এমবিপিএস এবং ল্যাটেন্সি ছিল ২৫ এমএস (মিলি সেকেন্ড)। সে হিসেবে জানুয়ারিতে মোবাইল ডাউনলোডের গড় গতিও কমেছে।

বিশ্বব্যাপী ইন্টারনেট টেস্টিং ও বিশ্লেষণ সেবাদাতা প্রতিষ্ঠান ওকলা প্রতিদিন নিজেদের স্পিডটেস্ট অ্যাপের মাধ্যমে পাওয়া লাখ লাখ ফলাফলের ওপর ভিত্তি করে বিশ্বব্যাপী নেটওয়ার্ক পারফরম্যান্স, গুণগত মান ও সহজলভ্যতা সম্পর্কে ধারণা দেয়।

ওকলার স্পিডটেস্ট ইন্টেলিজেন্স গত বছরের শেষ প্রান্তিকে বাংলাদেশের মোবাইল অপারেটরদের মধ্যে শীর্ষ প্রতিষ্ঠানগুলোর নাম প্রকাশ করে

তালিকা অনুসারে, বাংলালিংকের দ্রুত মেডিয়ান ডাউনলোড গতি ছিল ২৬ দশমিক ৭৪ এমবিপিএস ও রবির মিডিয়ান ডাউনলোড গতি ছিল ২৪ দশমিক ৬২ এমবিপিএস

২০২৩ সালের শেষ প্রান্তিকে ৯১ দশমিক ৩৫ এমবিপিএসের গড় ডাউনলোড গতি নিয়ে ডট ইন্টারনেট ছিল দ্রুততম ব্রডব্যান্ড ইন্টারনেট সরবরাহকারী পরিষেবা।এদিকে, মোবাইল ইন্টারনেট সূচকে ভারত ১৮তম ও ব্রডব্যান্ড বিভাগে ৮৭তম অবস্থানে আছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer