Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ২৯ ১৪৩০, রোববার ১৪ এপ্রিল ২০২৪

ফেসবুক, ইনস্টাগ্রামে বুস্ট করার খরচ বাড়ছে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৩৭, ১৬ ফেব্রুয়ারি ২০২৪

প্রিন্ট:

ফেসবুক, ইনস্টাগ্রামে বুস্ট করার খরচ বাড়ছে

ফাইল ছবি

ফেসবুক ও ইনস্টাগ্রামে পোস্ট বুস্ট করার ফি ৩০ শতাংশ বাড়ছে। সম্প্রতি এক ঘোষণায় এই তথ্য জানিয়েছে মালিকানা প্রতিষ্ঠান মেটা। তারা জানায়, চলতি মাসের শেষের দিকে এই মূল্য বৃদ্ধি কার্যকর হবে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, এই ফি বৃদ্ধি শুধুমাত্র অ্যাপলের ডিভাইসে থাকা ফেসবুক, ইনস্টাগ্রাম অ্যাপের ক্ষেত্রে প্রযোজ্য হবে। দুই বছর আগে একই হারে অ্যাপ স্টোরের সার্ভিস চার্জ বাড়ায় অ্যাপল। সেই বর্ধিত ব্যয় এখন দুই প্ল্যাটফর্মের বিজ্ঞাপনদাতাদের ওপর চাপিয়ে দিয়েছে মেটা।

২০২২ সালে অ্যাপ স্টোরের সার্ভিস চার্জ ৩০ শতাংশ বাড়ায় অ্যাপল। অর্থাৎ ‘ইন অ্যাপ পারচেজ’ বা অ্যাপ স্টোরের অ্যাপগুলোর কোনো অতিরিক্ত কনটেন্ট (বিশেষ করে বিজ্ঞাপন) বা সাবস্ক্রিপশন কেনা হলে তার ৩০ শতাংশ চার্জ হিসেবে কেটে নেয় অ্যাপল। সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষ করে মেটাকে লক্ষ্য করে নতুন এই চার্জ নির্ধারণ করে অ্যাপল। এই ব্যয়ভার এখন ইনস্টাগ্রাম ও ফেসবুকের বিজ্ঞাপনদাতাদের বহন করতে হচ্ছে। 

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জকে মেটা জানায়, ছোট ব্যবসার মালিক ও ইনফ্লুয়েন্সারদের এসব আইওএস অ্যাপে পোস্ট বুস্ট করার ফি অ্যাপলের মাধ্যমে দিতে হবে। এই বিজ্ঞাপন ফির সঙ্গে অ্যাপলের ৩০ শতাংশ সার্ভিস চার্জ যুক্ত হবে। কোনো ট্যাক্স বা কর প্রযোজ্য হলেও তা এই ফির সঙ্গে যুক্ত হবে। 

গ্রাহকেরা ফেসবুক ও ইনস্টাগ্রামের ওয়েবসাইট, ডেস্কটপ বা অ্যান্ড্রয়েড মোবাইল থেকেই পোস্ট বুস্ট করতে পারবে বলে জানিয়েছে মেটা। কোম্পানিটি আরও বলেছে, ‘আমাদের অ্যাপলের নির্দেশনা মেনে চলতে হবে, অথবা আমাদের অ্যাপ থেকে বুস্ট করা পোস্টগুলো সরিয়ে দিতে হবে। তবে আমরা বুস্ট করার সুবিধা সরিয়ে ফেলতে চাই না। কারণ এর মাধ্যম প্রচারের গুরুত্বপূর্ণ উপায় থেকে বঞ্চিত হয় ছোট ব্যবসাগুলো এবং এগুলো ক্ষতির সম্মুখীন হতে পারে।’

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer