Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ৬ ১৪৩১, শুক্রবার ২১ জুন ২০২৪

দক্ষিণ আফ্রিকাকে হারাতে বাংলাদেশের প্রয়োজন ১১৪ রান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:৩৮, ১০ জুন ২০২৪

প্রিন্ট:

দক্ষিণ আফ্রিকাকে হারাতে বাংলাদেশের প্রয়োজন ১১৪ রান

ছবি- সংগৃহীত

নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সোমবার বিশ্বকাপের ‘ডি’ গ্রুপের ম্যাচে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ১১৩ রান সংগ্রহ করেছে প্রোটিয়ারা। ৪ ওভারে মাত্র ১৮ রান খরচায় ৩ উইকেট নিয়ে টাইগারদের মধ্যে সবচেয়ে সফল তানজিম হাসান সাকিব।

এদিন টাইগার পেসাররা যেভাবে শুরুটা করেছিল, তাতে আরও অল্প রানেই আটকে দেয়া যেত এইডেন মারক্রামের দলকে। তবে উইকেট কিপিংয়ে লিটন দাসের ব্যর্থতায় লড়াইয়ের পুঁজি তুলে নিয়েছে প্রোটিয়ারা।
 
তানজিম হাসান সাকিব ও তাসকিন আহমেদের তোপে মাত্র ২৩ রান তুলতেই শুরুর চার ব্যাটারকে হারিয়েছিল দক্ষিণ আফ্রিকা। আগ্রাসী ভঙ্গিতে ব্যাট করা কুইন্টন ডি কক ২ ছক্কা ও ১ চারের মারে ১১ বলে ১৮ রান করে সাকিবের বলে বোল্ড হন। রিজা হেন্ড্রিকস ও ট্রিস্তান স্টাবসকে রানের খাতা খোলারই সুযোগ দেননি এ টাইগার পেসার। তার সঙ্গে উইকেট শিকারের উৎসবে যোগ দেন অভিজ্ঞ তাসকিন আহমেদ। ৮ বলে ৪ রান করা এইডেন মারক্রামকে বোল্ড করেন তিনি।

পাওয়ার প্লেতে ৪ উইকেট হারালেও নাসাউয়ের কঠিন পিচও যেন বেশিক্ষণ চাপে রাখতে পারেনি প্রোটিয়াদের। পঞ্চম উইকেটে হাল ধরে দলকে খাদের কিনারা থেকে তুলে আনেন হেনরিখ ক্লাসেন ও ডেভিড মিলার। যদিও ১১তম ওভারেই তাদের জুটি ভাঙার সুযোগ পেয়েছিল টাইগাররা। তবে হতাশ করেছেন লিটন দাস। মাহমুদউল্লাহ রিয়াদের বলে খোঁচা দিয়ে ক্যাচ তুলেছিলেন মিলার। কিন্তু সেটা গ্লাভসবন্দি করতে ব্যর্থ হন লিটন। তাতে এ জুটিতে শতরান পার করে ফেলে প্রোটিয়ারা। ১৮তম ওভারে গিয়ে তাদের ৭৯ রানের জুটি ভাঙেন তাসকিন। ৩ ছক্কা ও ২ চারে ৪৪ বলে ৪৬ রান করে লাইন মিস করে বোল্ড হন ক্লাসেন। পরের ওভারে বিদায় নেন মিলারও। ৩৮ বলে ২৯ রান করে তিনি বোল্ড হন রিশাদ হোসেনের বলে। শেষ ওভারে মাত্র ৪ রান দিয়ে প্রোটিয়াদের ১১৩ রানে আটকে দেন মুস্তাফিজুর রহমান।

টি-টোয়েন্টি ক্রিকেটে লক্ষ্যটা সহজ মনে হলেও নাসাউয়ের পিচের অতীত পরিসংখ্যান বলছে জয় পাওয়াটা কঠিন হবে টাইগারদের। আগের দিন এ পিচে ভারতের বিপক্ষে ১২০ রান তুলতে ব্যর্থ হয়েছিল পাকিস্তান। এর আগে এ পিচে শ্রীলঙ্কাকে মাত্র ৭৭ আর নেদারল্যান্ডসকে ১০৩ রানে আটকে দিয়েছিল প্রোটিয়ারা।

তবে লিটন-শান্তরা ব্যাট হাতে গুরু দায়িত্ব নিলে সুপার এইটের পথে এগিয়ে যাওয়ার পাশাপাশি ইতিহাস গড়বে বাংলাদেশ। টি-টোয়েন্টিতে আগের ৮ দেখায় কখনো প্রোটিয়াদের হারাতে পারেনি টাইগাররা। সৌম্য সরকারের জায়গায় এ ম্যাচে সুযোগ পেয়েছেন জাকের আলী।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer