Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৮ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

মেয়েদের বিশ্বকাপের প্রাইজমানি ৩০০ শতাংশ বাড়াল ফিফা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:১৯, ৯ জুন ২০২৩

প্রিন্ট:

মেয়েদের বিশ্বকাপের প্রাইজমানি ৩০০ শতাংশ বাড়াল ফিফা

ফাইল ছবি

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠিত হতে যাওয়া নারী বিশ্বকাপের প্রাইজমানি বাড়াল ফিফা। গত বিশ্বকাপের তুলনায় প্রাইজমানি ৩০০ শতাংশ বাড়িয়েছে আন্তর্জাতিক ফুটবল সংস্থা। এ ছাড়া বাড়ানো হয়েছে বিশ্বকাপে নারী ফুটবলারদের পারিশ্রমিকও।

ফুটবল বিশ্বকাপ মানেই বাড়তি উন্মাদনা। এই টুর্নামেন্টকে ঘিরে উৎসবে মাতে পুরো বিশ্ব। আর বিশ্বকাপে কে কত টাকা পেল, তা নিয়ে তো আগ্রহের কমতি থাকে না সমর্থকদের মাঝে। তবে সেখানে পুরুষের চেয়ে অনেকটা পিছিয়ে নারীরা। পুরুষদের বিশ্বকাপ যতখানি বর্ণিল আর জাঁকজমকপূর্ণ, সেই তুলনায় অনেকটাই প্রাণহীন নারীদের ফুটবল বিশ্বকাপ। প্রাইজমানির ক্ষেত্রেও আছে বিস্তর ফারাক, তা নিয়ে অনেকবার হয়েছে সমালোচনা। এই বৈষম্য কমিয়ে আনতে অনেকবার প্রতিশ্রুতি দিয়েছিল ফিফা।

গত মার্চে নারীদের ফুটবল বিশ্বকাপের প্রাইজমানি বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। এবার সেই প্রতিশ্রুতিই বাস্তবায়িত করলেন ফিফা সভাপতি। এই বছর অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠিত হবে ফিফা ওমেন্স ওয়ার্ল্ডকাপ। সেখানেই কার্যকর করা হবে নতুন নিয়ম।

গত বিশ্বকাপের তুলনায় এই বিশ্বকাপের প্রাইজমানি ৩০০ শতাংশ বাড়িয়েছে ফিফা। সব মিলিয়ে এই বিশ্বকাপের প্রাইজমানি রেকর্ড ১১ কোটি মার্কিন ডলার হবে বলে জানিয়েছে ফিফা

এ ছাড়া প্রথমবারের মতো বিশ্বকাপে অংশ নেয়া সব ফুটবলারকে দেয়া হবে সরাসরি পারিশ্রমিক। যেখানে প্রতিটি ফুটবলার সর্বনিম্ন ৩০ হাজার ডলার করে পাবেন। আর বিশ্বকাপ জয়ী দলের ২৩ সদস্য পাবেন ২ লাখ ৭০ হাজার ডলার করে

এই বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল পাবে ৪২ লাখ ৯০ হাজার মার্কিন ডলার। অংশগ্রহণ করা প্রত্যেক দলকে দেয়া হবে ১৫ লাখ ৬০ হাজার ডলার করে। সেই সঙ্গে বাড়ানো হয়েছে ফিফার সদস্য দেশগুলোর তহবিলও। আর বাড়তি অঙ্কের তহবিল নারীদের ফুটবলে বিনিয়োগ করার কথাও জানিয়েছে ফিফা।

কাতার বিশ্বকাপের তুলনায় না বাড়লেও, যা বেড়েছে তা নারীদের ফুটবল অগ্রগতিতে বড় ভূমিকা রাখবে বলে জানিয়েছে ফিফা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer