Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ১০ ১৪৩১, রোববার ২৬ মে ২০২৪

ওপেন ওয়ার্ল্ড অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াডে পুরস্কৃত ৬ বাংলাদেশি শিক্ষার্থী

বিশেষ প্রতিবেদক

প্রকাশিত: ১৯:০৯, ১৯ মে ২০২৩

আপডেট: ১৯:১৪, ১৯ মে ২০২৩

প্রিন্ট:

ওপেন ওয়ার্ল্ড অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াডে পুরস্কৃত ৬ বাংলাদেশি শিক্ষার্থী

ছবি- সংগৃহীত

প্রথম ওপেন ওয়ার্ল্ড অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াডে পুরস্কার জিতলেন ৬ বাংলাদেশি শিক্ষার্থী। বাংলাদেশস্থ রুশ দূতাবাস, ঢাকার রাশিয়ান হাউসের সহায়তায়, রুশ ফেডারেশনের মর্ডোভিয়া প্রজাতন্ত্রের সারানস্ক শহরে ২৬ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর, ২০২২ পর্যন্ত অনলাইনে অনুষ্ঠিত প্রথম ওপেন ওয়ার্ল্ড অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াডে অংশ নিয়ে এই কৃতিত্ব অর্জন করে বাংলাদেশের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার পুরস্কার জয়ী এই ছয়জন বাংলাদেশি শিক্ষার্থীকে কৃতিত্বের স্বীকৃতি দেওয়ার জন্য পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে ঢাকাস্থ রাশিয়ান দূতাবাস। শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশন (BAA) ও বাংলাদেশ অলিম্পিয়াড অন অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স (BDOAA) সহ অনেক জাতীয় প্রতিষ্ঠানের প্রতিনিধিরা এই ইভেন্টে অংশগ্রহণ করে। অনুষ্ঠানে রুশ রাষ্ট্রদূত আলেকজান্ডার ভি মান্তিতস্কি পুরস্কার প্রদান করেন।

ঢাকার রাশিয়ান হাউসের পরিচালক ম্যাক্সিম দোব্রোখোতোভ অংশগ্রহণকারীদের স্বাগত জানিয়ে বলেন, এই ধরণের অনুষ্ঠান মস্কো এবং ঢাকা উভয়ের জন্যই গুরুত্বপূর্ণ এবং এর লক্ষ্য মেধাবীদের খুঁজে বের করা এবং প্রচার করা, শিক্ষার প্রয়োজনীয়তা এবং ভবিষ্যতের সুযোগগুলি দেখানো। 

তিনি উল্লেখ করেন, এই ধরনের অলিম্পিয়াডের পুরস্কার বিজয়ীদের রাশিয়ান সরকারী বৃত্তি এবং অনুদান প্রোগ্রামের জন্য আবেদন করার সময় সুবিধা রয়েছে। তিনি রাশিয়ান বিশ্ববিদ্যালয়গুলোর উন্নত ও বিশ্বমানের শিক্ষা ব্যবস্থা সম্বন্ধে বিস্তারিত বলেন, ঢাকায় রাশিয়ান হাউস সবসময় এ বিষয়ে সহযোগিতা করে আসছে এবং ভবিষ্যতেও তা অব্যাহত রাখবে।

পুরস্কারপ্রাপ্তরা হলেন-নটরডেম কলেজের ছাত্র ইমদাদুল্লাহ রাজী (ব্রোঞ্জ); আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুলের ছাত্র হৃতম সরকার অয়ন (রৌপ্য); চট্টগ্রাম কলেজের ছাত্র আহনাফ আনোয়ার নাফি (ব্রোঞ্জ); ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের ছাত্র রাদ চৌধুরী (ব্রোঞ্জ); আনন্দ মোহন কলেজের ছাত্র মোঃ ফাইজুল কবির জিশান (ব্রোঞ্জ); এবং মোঃ ফাইয়াজ সিদ্দিকী, ডিপিএস এসটিএস স্কুল, ঢাকা (ব্রোঞ্জ) এর ছাত্র।

ওপেন ওয়ার্ল্ড অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াড-এ এই বছর পরিকল্পনা করা হয়েছে (সম্ভাব্য নভেম্বরে), যা সরাসরি ও অনলাইন উভয়ই মাধ্যমেই অংশগ্রহণের সুযোগ থাকছে।এই আয়োজনে আবারও অংশগ্রহণের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ।অনুষ্ঠানে বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশনের পক্ষ থেকে ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ভি মান্তিতস্কির হাতে একটি শুভেচ্ছা স্মারক তুলে দেওয়া হয়। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer