Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ২৯ ১৪৩০, রোববার ১৪ এপ্রিল ২০২৪

রোববার থেকে কুয়েতে চালু হচ্ছে পারিবারিক ভিজিট ভিসা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৪২, ২৭ জানুয়ারি ২০২৪

প্রিন্ট:

রোববার থেকে কুয়েতে  চালু হচ্ছে পারিবারিক ভিজিট ভিসা

ফাইল ছবি

দীর্ঘদিনের অপেক্ষার পর সুখবর পেলেন কুয়েত প্রবাসীরা। নানা জল্পনা কল্পনা শেষে রোববার থেকে দেশটিতে চালু হচ্ছে পারিবারিক ভিজিট ভিসা। দেশটির বিভিন্ন গণমাধ্যমে এ খবর প্রকাশের পর থেকেই আনন্দে ভাসছেন প্রবাসীরা।

নতুন নিয়মে ভিসা আবেদনের জন্য কিছু শর্ত দিয়েছে দেশটির সরকার। যেসব প্রবাসী তাদের পরিবারকে কুয়েতে নিয়ে আসতে চান তাদের আরও কঠোরতার মধ্যে দিয়ে যেতে হবে।

প্রবাসীরা তাদের পরিবারকে কুয়েত ভ্রমণে ভিজিট ভিসার আবেদন করতে চাইলে অবশ্যই থাকতে হবে বিশ্ববিদ্যালয় ডিগ্রি এবং মাসিক ৮০০ দিনার বেতনের সনদ; যা বাংলাদেশি টাকায় তিন লাখের উপরে। এমন শর্তে হতাশ সাধারণ প্রবাসীরা।

তারা বলছেন, চিকিৎসক, ইঞ্জিনিয়ার বিশেষ করে ভিআইপিদের জন্য চালু না করে সাধারণের জন্য চালু এই ভিজিট ভিসা চালু করা উচিত।এক সময় খুব সহজ ছিল কুয়েতের ভিজিট ভিসা। তবে ভ্রমণে এসে অনেকেই নিজ দেশে না ফেরায় পারিবারিক ভিজিট ভিসা বন্ধ রেখেছিল দেশটি। সংশ্লিষ্টরা বলছেন, ভিসার নতুন নিয়ম বলছে, শিক্ষিত ও দক্ষ প্রবাসীদের নিয়েই বেশি আগ্রহ কুয়েতের।

মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ বিশাল অর্থনীতির দেশ কুয়েতের প্রধানতম চালিকাশক্তিই হলো অভিবাসী কর্মী। দেশটিতে বর্তমানে আড়াই লাখের বেশি প্রবাসী বাংলাদেশি আছেন। কুয়েতের মোট ৪৬ লাখ জনসংখ্যার মধ্যে প্রায় ৩২ লাখই হচ্ছে বিভিন্ন দেশের অভিবাসী।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer