Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১১ ১৪৩০, শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪

দেশের বাইরে থেকেই ভোট দিতে পারবেন প্রবাসীরাও

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:১৪, ১৭ নভেম্বর ২০২৩

প্রিন্ট:

দেশের বাইরে থেকেই ভোট দিতে পারবেন প্রবাসীরাও

ফাইল ছবি

প্রবাসী বাংলাদেশিরা আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন। নির্বাচন কমিশনের পক্ষ থেকে দেয়া হয়েছে এ ব্যাপারে প্রয়োজনীয় নির্দেশনা।

নির্দেশনায় বলা হয়েছে, জাতীয় সংসদ নির্বাচনে পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিতে পারবেন প্রবাসী বাংলাদেশিরা। এজন্য আগামী ১৫ দিনের মধ্যে প্রবাসীদের নিজ নিজ এলাকার সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছে আবেদন করতে হবে।

বিষয়টি বৃহস্পতিবার গণবিজ্ঞপ্তির মাধ্যমে গ্রিস, আলবেনিয়া ও মাল্টা প্রবাসীদের জানিয়েছে গ্রিসে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

গণবিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বাংলাদেশ নির্বাচন কমিশন গত ১৫ নভেম্বর ২০২৩ তারিখে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। ওই সময়সূচির আলোকে আগামী ৭ জানুয়ারি ২০২৪ তারিখে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

‘গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২’ এর ২৭ অনুচ্ছেদ অনুসারে জাতীয় সংসদ নির্বাচনে বিদেশে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের ডাকযোগে পোস্টাল ব্যালটের মাধ্যমে তাদের নিজ নিজ নির্বাচনী এলাকায় ভোটাধিকার প্রয়োগের বিধান রয়েছে। আগ্রহী নাগরিকরা ভোটদানের জন্য নির্বাচন কমিশন কর্তৃক নির্বাচনী তফসিল ঘোষণার দিন থেকে ১৫ দিনের মধ্যে পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিতে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছে আবেদনের মাধ্যমে ‘নির্বাচন পরিচালনা বিধিমালা ২০০৮’ এর ১১ থেকে ১৫নং বিধি অনুসরণ করে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। নির্বাচন কমিশনের ওয়েবসাইটের ‘নির্বাচনী আইন’ ট্যাবে ‘নির্বাচন পরিচালনা বিধিমালা ২০০৮’ পাওয়া যাবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer