Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৯ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪

জার্মানির কোচ হলেন নাগেলসম্যান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৬, ২২ সেপ্টেম্বর ২০২৩

প্রিন্ট:

জার্মানির কোচ হলেন নাগেলসম্যান

ফাইল ছবি

দলের বাজে পারফরম্যান্সের কারণে হানসি ফ্লিক বরখাস্ত হয়েছেন। তার জায়গায় জার্মানি জাতীয় ফুটবল দলের হেড কোচের দায়িত্ব পেয়েছেন হুলিয়ান ন্যাগেলসম্যান। জার্মান ফুটবল এসোসিয়েশন বিষয়টি নিশ্চিত করেছে। 

হানসি ফ্লিক ট্রেবল জিতে বায়ার্ন মিউনিখের দায়িত্ব ছেড়ে দেওয়ার পর বাভারিয়ানদের হেড কোচ হন নাগেলসম্যান। চলতি বছর চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ম্যাচের আগে তাকে ছাঁটাই করা হয়। এরপর ফ্রি ছিলেন ৩৬ বছর বয়সী এই জার্মান কোচ। লিগ মৌসুমের শুরুতে তার পিএসজি, চেলসি এবং টটেনহ্যামের হেড কোচ হওয়ার জোর গুঞ্জন ছিল। কিন্তু দুইয়ে দুইয়ে চার না মেলায় প্যারিস কিংবা লন্ডনের ক্লাবের দায়িত্ব নেওয়া হয়নি তার। এবার জার্মানির সবচেয়ে কম বয়সী কোচ হিসেবে দায়িত্ব পেলেন তিনি।   

জার্মান জাতীয় দলের দায়িত্ব নিয়ে নাগেলসম্যান বলেছেন, ‘ইউরো চ্যাম্পিয়নশিপ এবার নিজ দেশে। যা খুবই বিশেষ, কয়েক দশক পরে ঘরের মাঠে এমন আসর আয়েজনের সুযোগ মেলে। টুর্নামেন্টটা স্মরণীয় করার জন্য আমি আমার সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করবো। এই চ্যালেঞ্জ নিতে আমি উন্মুখ ছিলাম।’

নাগেলসম্যান মাত্র ২০ বছর বয়সে কোচিং ক্যারিয়ার শুরু করেন। তিনি এফসি অগসবার্গে ফুটবল ক্যারিয়র শুরু করলেও মাত্র ১৯ বছর বয়সেই ইনজুরিতে ক্যারিয়ার শেষ হয়ে যায়। ২০১০ সালে তিনি হফেনহেইমের একাডেমি কোচ হিসেবে দায়িত্ব শুরু করেন। 

২০১৬ সালে হফেনহেইমের হেড কোচ হন। তিন বছর দলটির ডাগ আউটে দাঁড়ানোর পর আরবি লাইপজিগে দায়িত্ব পালন করেন দুই মৌসুম। ওই সময়ই তিনি তার ফুটবল মেধার প্রমাণ দেন। ইউরোপে দারুণ ফুটবল খেলে লাইপজিগ। যে কারণে বায়ার্ন মিউনিখের পর ৩৬ বছর বয়সেই জার্মানির হেড কোচের দায়িত্ব পেলেন নাগেলসম্যান।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer