Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১২ ১৪৩০, রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

চাঁদে এবার কম্পন শনাক্ত করেছে ভারতের চন্দ্রযান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:১৮, ১ সেপ্টেম্বর ২০২৩

প্রিন্ট:

চাঁদে এবার কম্পন শনাক্ত করেছে ভারতের চন্দ্রযান

ফাইল ছবি

চাঁদের মাটিতে অবতরণের পর সফলভাবে নানা তথ্য সংগ্রহ করেছে চলেছে ভারতের চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম। গত ২৩ আগস্ট এটি চাঁদের চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে।

এর আগে চাঁদের মাটিতে সালফার, অ্যালুমিনিয়াম, ক্যালসিয়াম, লোহা, ক্রোমিয়াম, টাইটেনিয়াম, ম্যাঙ্গানিজ, সিলিকন এবং অক্সিজেন- এই নয়টি উপাদানের অস্তিত্ব খুঁজে পাওয়ার দাবি করে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।

এবার জানাল আরও নতুন তথ্য। চাঁদে মাটিতে এবার কম্পন ও প্রাকৃতিক বস্তুর অস্তিত্ব শনাক্ত করেছে ল্যান্ডার বিক্রম।
বিক্রমে থাকা লুনার সিসমিক অ্যাকটিটিভি (আইএলএসএ) এই ঘটনা রেকর্ড করেছে। বৃহস্পতিবার ইসরো নতুন এই বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা করার কথা জানিয়েছে।

ছয়টি উচ্চ সংবেদনশীল একসেলেরোমিটারের সমন্বয়ে আইএলএসএ গঠিত। দেশীয় প্রযুক্তি ব্যবহার করে সিলিকন মাইক্রোমেশিনিং প্রক্রিয়ায় এটি তৈরি করা হয়েছে। এর মূল সেন্সরটি চিরুনির মতো ইলেকট্রোডসহ একটি স্প্রিং-মাস সিস্টেম দিয়ে গঠিত।

মূলত চাঁদের ভূমিকম্প রেকর্ড করার জন্য আইএলএসএ তৈরি করা হয়েছে। চাঁদে কোনও ধরনের কম্পন অনুভূত হলে স্প্রিংটি স্থানচ্যুত হয়।

ভারতীয় মহাকাশযান চন্দ্রযান–৩ চাঁদে অবতরণের দুই দিন পর গত ২৫ আগস্ট চাঁদে কম্পনের ঘটনা রেকর্ড করে বলে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) পোস্ট করে জানায় ইসরো। সূত্র: ইন্ডিয়া টুডে, হিন্দুস্তান টাইমস, ইন্ডিয়া টিভি নিউজ

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer