Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১২ ১৪৩০, রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

ফিলিপ কটলারের ‘মডার্ন মার্কেটিং’ বইয়ের বাংলাদেশ সংস্করণ বাজারে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:২৫, ১১ জুলাই ২০২৩

প্রিন্ট:

ফিলিপ কটলারের ‘মডার্ন মার্কেটিং’ বইয়ের বাংলাদেশ সংস্করণ বাজারে

ছবি: সংগৃহীত

মার্কেটিং গুরু ড. ফিলিপ কটলারের বই ‘এসেনশিয়ালস অব মডার্ন মার্কেটিং’ বিশ্বব্যাপী সমাদৃত। বিপণনের শিক্ষক, শিক্ষার্থী কিংবা পেশাদার- সবার জন্য বইটি পড়া আবশ্যক বলা যায়। সম্প্রতি এই বইয়ের বাংলাদেশ সংস্করণ বের হয়েছে। এদেশের প্রেক্ষাপটে এতে বাজারজাতকরণের নানা বিষয় তুলে ধরা হয়েছে।

বইটির একজন সহ-লেখক আইসিটি ডিভিশনের ইনোভেশন ডিজাইন অ্যান্ড এন্টারপ্রিনিউরশিপ একাডেমির হেড অব অপারেশন সিদ্ধার্থ গোস্বামী।  বইটি প্রকাশের ব্যাপারে জানতে চাইলে স্বদেশভূমিকে তিনি জানান, এ বইটি যখন যে দেশ থেকেই প্রকাশ করা হয়, তখন সেদেশের ব্যবসা প্রতিষ্ঠান বা সফল কোনো প্রকল্পের কাজের ধারা কেস স্টাডি আকারে তুলে ধরা হয়। ফলে সংশ্লিষ্ট দেশের শিক্ষার্থীরা বইটি পড়লে সহজেই বিষয়গুলো বুঝতে পারে। তাই বইটির বাংলাদেশ সংস্করণ বের হওয়া একটি গুরুত্বপূর্ণ ঘটনা।

সিদ্ধার্থ গোস্বামী জানান, স্টার্টআপ নিয়ে বাংলাদেশ সরকারের যে স্ট্র্যাটেজি ‘এসেনশিয়ালস অব মডার্ন মার্কেটিং’ বইয়ের বাংলাদেশ সংস্করণে তা তুলে ধরা হয়েছে। বাংলাদেশ সরকার আইডিয়া প্রকল্প থেকে যে স্ট্রাটেজির মাধ্যমে স্টার্টআপগুলোকে প্রি-সিড ফান্ডিং তথা, মেন্টরিং, মার্কেটিংয়ে ও ব্র্যান্ডিংয়ে সহায়তা করছে- সেসব গল্প তিনি তুলে ধরেছেন লেখার মাধ্যমে। কীভাবে সরকারের দেওয়া প্রি-সিড ফান্ডিং পেয়ে তরুণ উদ্যোক্তারা সিলিকন ভ্যালিসহ দেশ-বিদেশের নামকরা ভেঞ্চার ক্যাপিটাল থেকে ইনভেস্টমেন্ট তোলাসহ লাখো তরুণের কর্মসংস্থানের ব্যবস্থা করছে। শুধু তাই নয়, এসব তরুণ মেধাবী উদ্যক্তাদের হাত ধরেই বিশ্ববাসী বাংলাদেশ কে চিনছে এক অমিত সম্ভাবনার দেশ হিসেবে।

ফিলিপ কটলারের বইয়ের সহ-লেখক হওয়ার বিষয়টি জীবনে বড় একটি সুযোগ বলে মনে করেন সিদ্ধার্থ। তার ভাষ্যমতে, ‘এই বই নানা দেশের শিক্ষার্থীরা পড়বে। তারা ফিলিপ কটলারের মাধ্যমে বাংলাদেশকে জানতে পারেব। সেই বইয়ের একটি অধ্যায়ের লেখক হওয়া অনেক বড় একটা সুযোগ।’

উল্লেখ্য, দেশের সর্ববৃহৎ স্টার্টআপ প্রতিযোগিতা BIG -এর আয়োজন সিদ্ধার্থ গোস্বামীর নেতৃত্বে অনুষ্ঠিত হয়ে থাকে। সমাজে ইতিবাচক প্রভাব রাখতে পারে ইউএনডিপির এমন কর্মসূচি 'ডিজিটাল খিচুড়ি' চ্যালেঞ্জের সমন্বয়ক হিসেবেও তিনি কাজ করেছেন। একজন উদ্ভাবন বিশেষজ্ঞ হিসেবে সিদ্ধার্থ গোস্বামী ১৫ বছরের বেশি সময় ধরে জাতীয় ও আন্তর্জাতিক একাধিক প্রতিষ্ঠানে সক্রিয়। যার মাধ্যমে স্টার্টআপ ইকোসিস্টেম, যুব কর্মসংস্থান এবং শান্তি ও উন্নয়ন প্রতিষ্ঠায় অবদান রেখে চলেছেন।

সার্ক স্টার্টআপ ইকোসিস্টেম হিরো অব দ্য ইয়ার-২০২০-এর একজন ফাইনালিস্ট ছিলেন সিদ্ধার্থ। প্যারিস পিস ফোরাম-২০১৯-এ তার একটি প্রজেক্ট মনোনীত হয়। তিনি ইউনাইটেড ন্যাশনস ইয়ুথ এডভাইজরি প্যানেল বাংলাদেশ চ্যাপ্টারের প্রেসিডেন্ট ক্যান্ডিডেট (২০১৩-২০১৪) ছিলেন। সিদ্ধার্থ গোস্বামী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্ট্র্যাটেজিক ইন্টারন্যাশনাল ম্যানেজমেন্টে এমবিএ করেছেন। একই শিক্ষা প্রতিষ্ঠান থেকে তিনি জেনোসাইড অ্যান্ড মাস ভায়োলেন্স বিষয়ে পোস্ট গ্রাজুয়েশন ডিপ্লোমা করেছেন। এছাড়াও তিনি ইউনিভার্সিটি অব ভার্জিনিয়ায় ডিজাইন থিংকিং ফর ইনোভেশন নিয়ে পড়াশোনা করেছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer