Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ১০ ১৪৩১, রোববার ২৬ মে ২০২৪

নারীদের জন্য ৫ বৃত্তি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৩২, ৭ মার্চ ২০২৩

প্রিন্ট:

নারীদের জন্য ৫ বৃত্তি

ফাইল ছবি

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। এ দিবসকে সামনে রেখে আজ আপনাদেরকে জানাব উচ্চশিক্ষা ও পেশাগত দক্ষতা বিকাশে শুধু নারীদের জন্যই আছে নানা আন্তর্জাতিক বৃত্তি ও ফেলোশিপ। আসুন জেনে নেই এমনই কয়েকটি বৃত্তি ও ফেলোশিপ সম্পর্কে-

ইউনেসকো বৃত্তি

১৯৯৮ সাল থেকে ল’রিয়েল-ইউনেসকো ফর উইমেন ইন সায়েন্স ফেলোশিপ দেয় ইউনেসকো। বিজ্ঞান, জীববিজ্ঞান, গণিত ও প্রকৌশল নিয়ে যেসব নারী গবেষণা করতে চান, তাদের দেয়া হয় এ ফেলোশিপ। বিস্তারিত এই লিংকে।

ব্রিটিশ কাউন্সিল বৃত্তি
উইমেন ইন স্টেম স্কলারশিপ দেয় ব্রিটিশ কাউন্সিল। নারী শিক্ষার্থী ও গবেষকদের এ বৃত্তি দেয়া হয়। বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত বিষয়ে নারী শিক্ষার্থীরা আবেদন করতে পারেন। এ বৃত্তির আওতায় যুক্তরাজ্যের ১৯টি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা ও গবেষণার সুযোগ পাওয়া যায়। পিএইচডির জন্যও নারীরা আবেদন করতে পারবেন। প্রয়োজন হবে আইইএলটিএস সনদ। সেপ্টেম্বর-অক্টোবর মাসে বৃত্তির আবেদন গ্রহণ করা হয়। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস বৃত্তি
অস্ট্রেলিয়ার ফেডারেল সরকারের পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয়ের মাধ্যমে পরিচালিত সরকারি বৃত্তি অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস। আন্তর্জাতিক শিক্ষার্থীরা যেন নিজ দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে ভূমিকা রাখতে পারে, সে উদ্দেশ্যেই এ বৃত্তি দেওয়া হয়। ব্লু ইকোনমি, স্বাস্থ্য, শিল্প-বাণিজ্য, পাবলিক পলিসি-অর্থনীতি-সুশাসনসহ ৭টি বিভাগে বিভিন্ন বিষয়ে অস্ট্রেলিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বৃত্তির মাধ্যমে পড়ার সুযোগ আছে। শুধু মাস্টার্সের জন্য এ বৃত্তি দেয়া হয়। নারী শিক্ষার্থীদের এ বৃত্তিতে আবেদনের জন্য বিশেষ উৎসাহ দেয়া হয়। সাধারণত আইইএলটিএস স্কোর ৬.৫ গ্রহণ করা হলেও নারীরা ৬.০ স্কোর থাকলেও আবেদন করতে পারেন। বর্তমানে এ বৃত্তির আবেদন গ্রহণ করা হচ্ছে। আগামী ১ মের মধ্যে আবেদন করতে হবে। বিস্তারিত দেখুন এখানে।

জেনারেশন গুগল স্কলারশিপ
নারী শিক্ষার্থীদের কম্পিউটার বিজ্ঞানে পড়তে উৎসাহ দিতে ও নেতৃত্বের বিকাশের জন্য জেনারেশন গুগল স্কলারশিপ দেয়া হচ্ছে। নির্বাচিত শিক্ষার্থীরা সাত হাজার ইউরো পুরস্কার পান। ইউরোপের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে যেসব শিক্ষার্থী ভর্তির সুযোগ পেয়েছেন, তারা এ বৃত্তির জন্য আবেদন করতে পারেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

সিএফএ সনদের জন্য বৃত্তি
এখন সারা বিশ্বে চার্টার্ড ফিন্যান্সিয়াল অ্যানালিস্ট বা সিএফএ সনদধারী পেশাজীবীদের সংখ্যা বাড়ছে। নারীদের সিএফএ হিসেবে ক্যারিয়ার গড়ার সুযোগ দিতে সিএফএ ইনস্টিটিউট বৃত্তি দেয়। যেসব নারী ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট খাতে কাজ করছেন, তাদের বিশেষভাবে উৎসাহ দেয়ার জন্য বৃত্তি দেয়া হয়। প্রতিবছর সেপ্টেম্বর মাসে বৃত্তির জন্য আবেদন নেয়া হয়। বিস্তারিত এখানে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer