Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ৯ ১৪২৯, শুক্রবার ২৪ মার্চ ২০২৩

মার্কিন ভূখণ্ডে চীনা গোয়েন্দা বেলুন : নজর রাখছে পেন্টাগন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৮:৫৪, ৩ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

মার্কিন ভূখণ্ডে চীনা গোয়েন্দা বেলুন : নজর রাখছে পেন্টাগন

মার্কিন ভূখণ্ডে অনুপ্রবেশ করা চীনা একটি গোয়েন্দা বেলুনের ওপর নজর রাখছে দেশটির প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগন। তবে জননিরাপত্তা বিবেচনায় সেটিকে গুলি করে ভূপাতিত করা হয়নি।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, বেলুনটির সর্বশেষ অবস্থান ছিল মন্টানায়। এর ওপর নজর রাখতে এবং এর গতিপথ ট্র্যাক করতে একাধিক পদ্ধতি ব্যবহার করা হচ্ছে। কখনো মানুষবাহী যুদ্ধবিমান, আবার কখনো মানুষবিহীন ড্রোন ব্যবহার করা হচ্ছে। বেশ উঁচু দিয়েই বেলুনটি উড়ে যাচ্ছে। নিরাপত্তার কারণে গত বুধবার মন্টানার বিলিংস লোগান বিমানবন্দরের সব কার্যক্রম স্থগিত করা হয়।

পেন্টাগন এক বিবৃতিতে বলেছে, ‘বেলুনটি বর্তমানে বাণিজ্যিক বিমান চলাচল রুটের অনেক ওপর দিয়ে ভ্রমণ করছে। মাটিতে থাকা মানুষ বা স্থাপনার জন্য এটি সামরিক বা শারীরিক কোন হুমকিও সৃষ্টি করছে না। গত কয়েক বছরে এ ধরনের আরো বেলুন দেখা গেছে।’

পেন্টাগনের দাবি, একবার এমন একটি বেলুন শনাক্ত হওয়ার পর মার্কিন সরকার দ্রুত পদক্ষেপ নিয়েছে, যাতে কোনো সংবেদনশীল তথ্য এটি সংগ্রহ করেত না পারে।

পেন্টাগনের শীর্ষ কর্মকর্তারা জানিয়েছেন, তারা খুবই আত্মবিশ্বাসী যে, এটি চীনা বেলুন। পরিস্থিতি সম্পর্কে প্রেসিডেন্টে জো বাইডেনকে অবহিত করা হয়েছে। তিনি সামরিক উপায়ে বিষয়টি নিষ্পত্তির জন্য বলেছিলেন। কিন্তু গুলি করে মাটিতে ফেলা হলে ধ্বংসাবশেষ যেখানে পতিত হবে, সেখানে ক্ষতি হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer