Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৬ ১৪৩১, সোমবার ২২ জুলাই ২০২৪

ঈদের দিন বৃষ্টির আভাস : থাকবে ভ্যাপসা গরম

প্রকাশিত: ০৭:৩৮, ১৭ জুন ২০২৪

প্রিন্ট:

ঈদের দিন বৃষ্টির আভাস : থাকবে ভ্যাপসা গরম

ফাইল ছবি

আষাঢ়ের শুরুতেই সারাদেশে কম-বেশি বৃষ্টি হচ্ছে। ঈদের দিন সোমবারও দেশের কোথাও কোথাও হালকা থেকে অতিভারী বৃষ্টিপাত হতে পারে। একই সঙ্গে সারাদেশে অনুভূত হতে পারে ভ্যাপসা গরম। একই দিন দেশের ৯টি জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বইতে পারে।

রোববার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এমন তথ্যই জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, ঈদের দিন রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; ঢাকা, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। পাশাপাশি রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

গোপালগঞ্জ, পাবনা, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া ও মাগুরা জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং ঈদের দিনও তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়াবিদ ওমর ফারুক জানিয়েছেন, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে।

তিনি আরও জানান, ঈদের দু-একদিন পর থেকে সারাদেশে বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে পারে।

আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা বলেন, এখন মনসুন মৌসুম, সে অনুযায়ী সারাদেশে কম-বেশি বৃষ্টিপাত হচ্ছে। ঈদের দিনও আবহাওয়া এরকমই থাকবে। সেক্ষেত্রে ঈদের দিনও বৃষ্টি হবে, এটা স্বাভাবিক। তবে অঞ্চল ভেদে বৃষ্টিপাতের পরিমাণ কম বা বেশি হতে পারে৷

তিনি আরও বলেন, ঈদের দিন রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রামে বিভাগে বৃষ্টিপাতের সম্ভাবনা সবচেয়ে বেশি। এ অঞ্চলগুলোতে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে রংপুর, ময়মনসিংহ, সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer