Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৬ ১৪৩১, সোমবার ২২ জুলাই ২০২৪

জুনে বন্যা ও বজ্রঝড়ের শঙ্কা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:৩২, ২ জুন ২০২৪

প্রিন্ট:

জুনে বন্যা ও বজ্রঝড়ের শঙ্কা

ফাইল ছবি

ভারী বৃষ্টিতে বন্যা এবং বজ্রঝড়ের সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া অধিদফতর। জুন মাসে ভারী বৃষ্টিতে উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল, দক্ষিণ এবং দক্ষিণ-পূর্বাঞ্চলে বন্যা পরিস্থিতির পাশাপাশি প্রায় ছয়দিন বজ্রঝড় হতে পারে।

রোববার অধিদফতরের ঢাকার ঝড় সতর্কীকরণ কেন্দ্রে ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিতে গঠিত বিশেষজ্ঞ কমিটি এসব তথ্য জানিয়েছে। সভায় অধিদফতরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মো. আজিজুর রহমান সভাপতিত্ব করেন।

দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানানো হয়, চলতি মাসের প্রথম সপ্তাহের প্রথমার্ধে সারাদেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষাকাল) বিস্তার লাভ করতে পারে এবং এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

এর মধ্যে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে। এছাড়া চলতি মাসে সিলেট, চট্টগ্রাম ও ঢাকাসহ বিভিন্ন বিভাগে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হতে পারে। এসব কারণে ও উজানের ঢলে দেশের বিভিন্ন অঞ্চলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এদিকে জুনে মৃদু ও মাঝারি মানের তাপপ্রবাহ বয়ে যাওয়ারও পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। তাদের তথ্যমতে, এক থেকে দুটি বিচ্ছিন্নভাবে মৃদু (৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস) থেকে মাঝারি (৩৮-৪০ ডিগ্রি সেলসিয়াস) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer