Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ২৯ ১৪৩০, রোববার ১৪ এপ্রিল ২০২৪

গাজীপুরে অবৈধ ১১টি ইটভাটা বন্ধ করল পরিবেশ অধিদপ্তর

গাজীপুর প্রতিনিধি

প্রকাশিত: ২২:২২, ১৪ ফেব্রুয়ারি ২০২৪

প্রিন্ট:

গাজীপুরে অবৈধ ১১টি ইটভাটা বন্ধ করল পরিবেশ অধিদপ্তর

ছবি: বহুমাত্রিক.কম

গাজীপুরে ১১টি অবৈধ ইটভাটার কার্যক্রম বন্ধ করে দিয়েছে পরিবেশ অধিদপ্তর। বুধবার পরিবেশ অধিদপ্তর সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট ফয়জুন্নেসা আক্তারের নেতৃত্বে দিনব্যাপী ভ্রাম্যমান আদালতের এ অভিযান চালানো হয়। অভিযানে গাজীপুর সদর উপজেলার পাইনশাইল, ভাওয়াল মির্জাপুরের ১১টি ইটভাটাকে মোট ২৭ লাখ টাকা জরিমানা পূর্বক আদায় করা হয়। 

পরিবেশ অধিদপ্তর জানায়, গতকাল দিনব্যাপী অভিযান চালিয়ে সদর উপজেলার তুরাগ ব্রিকসকে ৫লাখ টাকা, সোহাগ বাপ্পি ব্রিকসকে ৫লাখ টাকা, আঁখি ব্রিকসকে ৫লাখ টাকা, ন্যাশনাল ব্রিকসকে ৫লাখ টাকা, আলম ব্রিকসকে ১লাখ টাকা, ১নং ভাই ভাই ব্রিকসকে ১লাখ টাকা, ২নং ভাই ভাই ব্রিকসকে ১লাখ টাকা, ট্রিপল সেভেন ব্রিকসকে ১লাখ টাকা, একতা ব্রিকসকে ১লাখ টাকা, উম্মে হাবিবা ব্রিকসকে ১লাখ টাকা ও মদিনা ব্রিকসকে ১লাখ টাকা জরিমানা পূর্বক আদায় করা হয়। পাশাপাশি ইটভাটাগুলোকে বন্ধের নির্দেশ প্রদান করা হয়। এছাড়াও গাজীপুর সিটি কর্পোরেশনের ভোগড়া বাইপাসা এলাকার ফারদার ফ্যাশন নামক কারখানার জেনারেটরের শব্দ দূষণ সম্পর্কিত অভিযোগ তদন্ত করা হয়েছে।

পরিবেশ অধিদপ্তর গাজীপুর কার্যালয়ের সহকারী পরিচালক মো. মইনুল হক বলেন, মোবাইল কোর্ট পরিচালনা করে গাজীপুর সদর উপজেলার ১১টি অবৈধ ইটভাটাকে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত ২০১৯) এর বিভিন্ন ধারা ভঙ্গ করায় সর্বমোট ২৭ লক্ষ টাকা জরিমানা আদায় করা হয় এবং ইটভাটাগুলো বন্ধের নির্দেশ প্রদান করা হয়েছে। অবৈধ ইটভাটার বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের এই অভিযান অব্যাহত থাকবে। এছাড়াও নগরীর একটি কারখানার জেনারেটরের শব্দ দূষণ সম্পর্কিত অভিযোগ তদন্ত করা হয়েছে।

অভিযানে পরিবেশ অধিদপ্তর গাজীপুর জেলা কার্যালয়ের উপপরিচালক নয়ন মিয়া, সহকারী পরিচালক মো. মইনুল হক, সহকারী পরিচালক মমিন ভূঁইয়া, পরিদর্শক সঞ্জিত বিশ্বাস, জেলা পুলিশের সদস্যবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer