Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১১ ১৪৩০, শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪

গভীর নিম্নচাপটি রোববার রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:৪৪, ২ ডিসেম্বর ২০২৩

প্রিন্ট:

গভীর নিম্নচাপটি রোববার রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে

ছবি- সংগৃহীত

বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরো ঘনীভূত হয়ে পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়াবিদরা বলছেন, এটি ঘনীভূত হয়ে রোববার ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এর প্রভাবে আগামী বুধবার সারা দেশে কমবেশি বৃষ্টি হতে পারে।শুক্রবার পর্যন্ত এই বৃষ্টিপাত অব্যাহত থাকবে।

শনিবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, আগামী সোমবার পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। পরবর্তী পাঁচ দিনের আবহাওয়া পরিবর্তন হয়ে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাত বাড়ার আশঙ্কা আছে।আবহাওয়াবিদ কাজী জেবুন্নেছা বলেন, নিম্নচাপটি ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে।

এটি আরো ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নেবে। গতিপথ অনুযায়ী এটি বাংলাদেশের পরিবর্তে ভারতের তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশের ওপর দিয়ে আঘাত হানতে পারে। ঘূর্ণিঝড় না হলেও দেশে এর কিছুটা প্রভাব পড়বে।
তিনি আরো বলেন, আগামী বুধবার থেকে শুক্রবার পর্যন্ত সারা দেশে কমবেশি বৃষ্টি হবে।ভারি বৃষ্টিপাত হবে দেশের উপকূলীয় অঞ্চলগুলোতে। তুলনামূলক কম বৃষ্টিপাত হবে উত্তরাঞ্চলে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, সোমবার পর্যন্ত সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। এ সময় দেশের উত্তরাঞ্চল ও নদী অববাহিকায় শেষ রাত থেকে সকাল পর্যন্ত হালকা কুয়াশা পড়তে পারে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer