Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ১৩ ১৪৩১, মঙ্গলবার ২৮ মে ২০২৪

ঢাকায় ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:১১, ৭ এপ্রিল ২০২৪

প্রিন্ট:

ঢাকায় ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী

ফাইল ছবি

দুদিনের সফরে ঢাকায় পৌঁছেছেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা। রোববার সকাল সাড়ে ১০টার দিকে তাকে বহনকারী বিমানটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

দুপুরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যাবেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী। এরপর বাণিজ্য প্রতিমন্ত্রী তার সঙ্গে সাক্ষাৎ করবেন। বিকেলে তিনি রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় বাংলাদেশ প্রতিনিধিদলের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। বৈঠক শেষে চুক্তি ও এমওইউ সই হওয়ার কথা রয়েছে।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন মাউরো ভিয়েরা। ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ২৪ সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধিদল ঢাকায় আসছে। ব্রাজিলের ব্যবসায়ী প্রতিনিধিদল এফবিসিসিআইয়ের সঙ্গে বৈঠক করবে। ব্রাজিল বাংলাদেশে কম দামে মাংস রপ্তানির আগ্রহ প্রকাশ করেছে।

ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সফরে দুদেশের মধ্যে কারিগরি সহযোগিতার বিষয়ে একটি চুক্তি ও ক্রীড়া খাতে সহযোগিতার বিষয়ে সমঝোতা স্মারক (এমওইউ) সই হওয়ার কথা রয়েছে। এ সফরে কৃষি ও প্রতিরক্ষা খাতে দুটি এমওইউ সইয়ের বিষয়ে কথা হলেও তা এখনো চূড়ান্ত হয়নি

সূত্র জানায়, ব্রাজিলে তৈরি পোশাক, ওষুধ, পাট, সিরামিক পণ্য রপ্তানি করে বাংলাদেশ। ব্রাজিল থেকে আমদানি হয় তুলা, চিনি, সয়া, সয়াবিন তেল। দুই দেশের মধ্যে বার্ষিক বাণিজ্যের পরিমাণ এখন ২ দশমিক ৩ বিলিয়ন ডলার। তবে ব্রাজিলে পণ্য রপ্তানির তুলনায় ৭ গুণ বেশি আমদানি করে বাংলাদেশ। সে কারণে বাণিজ্যে ভারসাম্য আনতে চায় ঢাকা। 

এ ছাড়া প্রধান রপ্তানিপণ্য পোশাক ব্রাজিলে রপ্তানি করতে শিল্পপণ্যের জন্য ৩৫ শতাংশ শুল্ক দিতে হয়। দীর্ঘদিন ধরে এই শুল্ক প্রত্যাহারের অনুরোধ জানিয়ে আসছে ঢাকা। প্রস্তাব দেওয়া হয়েছে দুই দেশের সঙ্গে মুক্তবাণিজ্য চুক্তিরও। তবে সে আলোচনায় কোনো গতি পায়নি।

বাংলাদেশে ক্রমবর্ধমান জ্বালানি চাহিদা এবং বৈশ্বিক বাজারে জ্বালানিপণ্যের মূল্য ওঠানামার কারণে সাশ্রয়ী বায়ো-ফুয়েলের প্রতি নজর দিচ্ছে বাংলাদেশ। ব্রাজিল অন্যতম বায়ো-ফুয়েল ইথানল উৎপাদক। ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সফরে বিষয়টি গুরুত্বের সঙ্গে আলোচনা হবে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র।

এ ছাড়া বিশ্ব ফুটবলের পরাশক্তি ব্রাজিলের কাছ থেকে প্রশিক্ষণ ও সহায়তার প্রত্যাশা করছে ঢাকা। ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সফরে ফুটবল সংক্রান্ত একটি সমঝোতা সইয়ের প্রস্তুতিও নেওয়া হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer