Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৬ ১৪৩১, সোমবার ২২ জুলাই ২০২৪

মোদির শপথ অনুষ্ঠানের জন্য প্রস্তুত দিল্লি : কঠোর নিরাপত্তা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৩১, ৮ জুন ২০২৪

প্রিন্ট:

মোদির শপথ অনুষ্ঠানের জন্য প্রস্তুত দিল্লি : কঠোর নিরাপত্তা

ছবি- সংগৃহীত

ভারতের টানা তিনবারের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির শপথগ্রহণ অনুষ্ঠান উপলক্ষে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হচ্ছে দিল্লিতে। রোববার রাষ্ট্রপতি ভবনে শপথ নেবেন নবনির্বাচিত এই প্রধানমন্ত্রী।

জি-২০ শীর্ষ সম্মেলনে যে ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছিল, মোদির শপথ অনুষ্ঠানকে ঘিরেও  থাকছে সেই একই রকম ব্যবস্থা।

রোববার মোদির শপথ উপলক্ষে অনুষ্ঠানস্থল ও আশেপাশে নিরাপত্তা নিশ্চিত করতে ৫টি আধাসামরিক সংস্থা, এনএসজি কমান্ডো এবং ড্রোন মোতায়েন থাকবে

এ সময় বিশিষ্ট ব্যক্তিরা যে পথে অনুষ্ঠানস্থলে প্রবেশ করবেন, সেই পথে স্নাইপার ও সশস্ত্র কর্মীরা থাকবেন সতর্ক অবস্থায়। এছাড়া ড্রোনের মাধ্যমে কৌশলগত অবস্থানগুলোর ওপর নজরদারি করা হবে নিখুঁতভাবে।  

এআই প্রযুক্তি এবং ‘ফেসিয়াল রিকগনিশনের’ মতো উন্নত প্রযুক্তির নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে শপথ অনুষ্ঠানকে কেন্দ্র করে। পাশাপাশি স্নাইপাররাও সতর্ক অবস্থায় থাকবেন পুরো অনুষ্ঠানজুড়ে

রাষ্ট্রপতি ভবনের চারপাশে কৌশলগতভাবে অবস্থান নেবে সোয়াট টিম এবং এনএসজি কমান্ডোসহ প্রায় ২,৫০০ পুলিশ। এ উপলক্ষে ট্রাফিক নিয়ন্ত্রণ এবং সীমান্ত নিরাপত্তা বাড়ানো হবে। অনুষ্ঠানে বিশেষ আমন্ত্রিতদের মধ্যে থাকবেন শ্রমিক, রেলকর্মী, ট্রান্সজেন্ডার এবং সরকারি প্রকল্পের সুবিধাভোগীরা

অনুষ্ঠানে বাংলাদেশ, শ্রীলঙ্কা, মালদ্বীপ, ভুটান, নেপাল, মরিশাস এবং সিসিলির শীর্ষ নেতারাসহ সার্কভুক্ত দেশগুলোর বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত থাকবেন।

এই নেতাদের তাদের হোটেল থেকে অনুষ্ঠানস্থলে যাওয়া এবং ফিরে আসার জন্য নির্ধারিত রুট থাকবে। সেসব রুটে নেয়া হয়েছে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা। এরইমধ্যে লীলা, তাজ, আইটিসি মৌর্য, ক্লারিজেস এবং ওবেরয়ের মতো হোটেলগুলোতে তাদের থাকার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে।

দিল্লিতে এই গুরুত্বপূর্ণ অনুষ্ঠানের জন্য আশেপাশের বাসিন্দা এবং দর্শনার্থীদের ট্র্যাফিক পরিবর্তন সম্পর্কে অবহিত হওয়া এবং নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে জানার জন্য পরামর্শ দেয়া হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer