Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ৬ ১৪৩১, শুক্রবার ২১ জুন ২০২৪

কলকাতার একাধিক এলাকায় দুই মাসের জন্য ১৪৪ ধারা জারি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:১৪, ২৪ মে ২০২৪

প্রিন্ট:

কলকাতার একাধিক এলাকায় দুই মাসের জন্য ১৪৪ ধারা জারি

ফাইল ছবি

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতার একাধিক এলাকায় টানা ২ মাসের জন্য ১৪৪ ধারা জারি করা হয়েছে। এই সময়ে সংশ্লিষ্ট এলাকাগুলোতে কোনো মিটিং-মিছিল করা যাবে না। শুক্রবার নজিরবিহীন এই নির্দেশিকা জারি করেছেন কলকাতা পুলিশ কমিশনার বিনীত গোয়েল।

আগামী ২৮ মে থেকে ২৬ জুলাই পর্যন্ত এই নির্দেশিকা বহাল থাকবে। নির্দেশিকায় জানানো হয়েছে, বউবাজার থানা, হেয়ার স্ট্রিট থানা ও কলকাতা ট্রাফিক গার্ডের সদর দফতরের অধীনে কেসি দাস ক্রসিং থেকে ভিক্টোরিয়া হাউসের দিকে এবং বেন্টিঙ্ক স্ট্রিট বাদে এর আশেপাশের এলাকায় ১৪৪ ধারা জারি থাকবে।

নির্দেশনায় বলা হয়েছে, সংশ্লিষ্ট এলাকায় কোথাও পাঁচজনের বেশি জমায়েত করা যাবে না। কলকাতা পুলিশ সূত্রের খবর, সংশ্লিষ্ট এলাকাগুলোতে ভোটের আগে ও পরে অশান্তির আশঙ্কা রয়েছে। সে কারণেই আগাম সতর্কতা হিসেবে এই পদক্ষেপ নেয়া হয়েছে।

পুলিশ সূত্রের খবর, সংশ্লিষ্ট এলাকাগুলোতে কিছু সমাজবিরোধী কার্যকলাপের খবর এসেছে। বড় ধরনের কোনও হিংসাত্মক পরিবেশ তৈরি হতে পারে বলেও জানতে পেরেছে পুলিশ।

এক্ষেত্রে রাজনৈতিক দলের মিছিল বা মিটিংকে সহজেই তারা 'টার্গেট' করতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। সে কারণেই মিছিল মিটিংয়ের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আগামী ১ জুন কলকাতায় শেষ দফায় ভোট হবে। ৪ জুন ফলাফল প্রকাশ হবে। ভোট সামনে রেখে সংশ্লিষ্ট এলাকাগুলোতে দুই মাসের জন্য মিছিল-মিটিং নিষিদ্ধ করা হয়েছে। এলাকার মানুষের সুরক্ষার স্বার্থেই এই সিদ্ধান্ত বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer