Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ১ ১৪৩১, রোববার ১৬ জুন ২০২৪

জানুয়ারিতেই বিতর্কিত রাম মন্দিরের উদ্বোধন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:০৬, ১৫ সেপ্টেম্বর ২০২৩

প্রিন্ট:

জানুয়ারিতেই বিতর্কিত রাম মন্দিরের উদ্বোধন

ফাইল ছবি

সব ঠিক থাকলে লোকসভা ভোটের আগে  আগামী বছরের জানুয়ারির ২২ তারিখে উদ্বোধন হয়ে যাবে অযোধ্যায় বাবরি মসজিদের ধ্বংসস্তুপের উপরে নির্মিত রাম মন্দিরের। ঠিক তার পরপরই ঘোষণা করা হবে লোকসভা ভোটের দিনক্ষণ।

উত্তরাঞ্চলীয় শহর অযোধ্যার জায়গাটি, যেখানে মন্দির নির্মাণ সমাপ্তির পথে, কয়েক দশক ধরে হিন্দু ও মুসলমান উভয়ের মধ্যে তিক্ততার কারণ হয়েছিল। ভারতের সংখ্যাগরিষ্ঠ হিন্দুরা বলে যে, স্থানটি তাদের দেবতা রামের জন্মস্থান ছিল এবং মুসলিম মুঘলরা ওই স্থানে একটি মন্দির ভেঙ্গে ১৫২৮ সালে সেখানে বাবরি মসজিদ নির্মাণের অনেক আগে থেকেই জায়গাটি তাদের কাছে পবিত্র ছিল।

একদল উন্মক্ত হিন্দু জনতা ১৯৯২ সালে মসজিদটি ধ্বংস করে দেয়। এর ফলে সাম্প্রদায়িক দাঙ্গার সূত্রপাত হয়, যার ফলে ভারত জুড়ে প্রায় ২ হাজার মানুষ নিহত হয়েছিল, যাদের অধিকাংশই মুসলমান ছিল। এ স্থানে একটি রাম মন্দির নির্মাণ করা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দু জাতীয়তাবাদী ভারতীয় জনতা পার্টির (বিজেপি) তিন দশকেরও বেশি সময় ধরে একটি কেন্দ্রীয় প্রচারের থিম।

হিন্দু ও মুসলিম গোষ্ঠী ভারতের আদালতের মাধ্যমে জায়গাটির মালিকানা নিয়ে লড়াই করেছে। ২০১৯ সালে, সুপ্রিম কোর্ট হিন্দুদের কাছে জমি হস্তান্তর করে এবং মুসলমানদের জন্য আলাদা প্লট বরাদ্দের নির্দেশ দেয়। মুসলিম দলগুলো এ রায়ে খুশি না হলেও তারা এটাকে ‘নম্রতার সাথে’ মেনে নেবে বলে জানিয়েছে।

শ্রী রামজন্মভূমি মন্দির নির্মাণ কমিটির চেয়ারম্যান নৃপেন্দ্র মিশ্র বলেছেন যে, মন্দিরের নিচতলা ডিসেম্বরে প্রস্তুত হয়ে যাবে এবং জানুয়ারীতে সেখানে রামের মূর্তি বসানোর পরে ভক্তদের প্রার্থনা করার অনুমতি দেয়া হবে। সূত্র: রয়টার্স।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer