Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৯ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪

চলে গেলেন আজাদ হিন্দ সেনানি প্রেমানন্দ যাদব: নেতাজীপ্রেমীদের শোক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:০৪, ২২ মে ২০২৩

প্রিন্ট:

চলে গেলেন আজাদ হিন্দ সেনানি প্রেমানন্দ যাদব: নেতাজীপ্রেমীদের শোক

-স্বাধীনতা দিবসের প্যারেডে আজাদ হিন্দ সেনানি প্রেমানন্দ যাদব (উপবিষ্ট)

১০৩ বছর বয়েসে গতকাল রোববার (২১ মে ২০২৩) চলে গেলেন নেতাজী সুভাষচন্দ্র বসুর নেতৃত্বাধীন আজাদ হিন্দ ফৌজের বীর সেনানি প্রেমানন্দ যাদব। তিনি আজাদ হিন্দ ফৌজের বাহাদুর ব্রিগেডের সদস্য ছিলেন।

ভারতের দিল্লির গুরুগাঁওয়ে বসবাস করা এই স্বাধীনতা সংগ্রামীর প্রয়াণের বেদনাদায়ক খবরটি নিশ্চিত করেছেন ভারত সরকারের সংস্কৃতি মন্ত্রকের কর্মকর্তা সুভাষ লাথার। শোক ও শ্রদ্ধায় শেষ বিদায় জানানো হয় এই বীর সন্তানকে। ইন্টারন্যাশনাল সেন্টার ফর নেতাজী সুভাষ আইডিওলজি (আইসিএনএসআই), ঢাকা এবং বাংলাদেশ-ভারত ইতিহাস ও ঐতিহ্য পরিষদের পক্ষ থেকে এই মহান স্বাধীনতা সংগ্রামীর পূণ্য স্মৃতির প্রতি অতল শ্রদ্ধা জানানো হয়েছে। 

আইসিএনএসআই চেয়ারম্যান আশরাফুল ইসলাম গভীর শোক প্রকাশ করে বলেছেন, ঔপনিবেশিক ব্রিটিশ রাজশক্তির উৎখাতে নেতাজী সুভাষচন্দ্র বসুর নেতৃত্বে সকল জাতপাতের ঊর্ধ্বে উঠে আজাদ হিন্দ ফৌজে যে সকল বীর সন্তানরা যোগ দিয়েছিলেন প্রেমানন্দ যাদব ছিলেন তাদের একজন। দীর্ঘজীবন লাভ করেছিলেন তিনি, আজাদ হিন্দ ফৌজের শৌর্য বীর্যের প্রতীক হিসেবে প্রজন্মকে প্রেরণা যুগিয়ে আসছিলেন তিনি। তাঁর প্রয়াণের মধ্য দিয়ে ইতিহাসের এক জীবন্ত স্মারক নিভে গেল। 

কলকাতাভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান নেতাজী সুভাষ আইএনএ ইনফরমেশন সেন্টারের পরিচালক বোধিসত্ত্ব তরফদার বলেন, ‘স্বাধীনতা দিবসের প্যারেডেও উনাকে রাখা সম্মানিত করেছে সরকার। উনি যে গৌরবের পতাকাকে বহন করে রেখেছিলেন কাল অবধি তা এখন প্রজন্মকে বহন করে নিয়ে যেতে হবে। আজাদ হিন্দ ফৌজের বীর সেনানিরা যে স্বাধীনতার মূল কাণ্ডারি জাতি বিলম্বে হলেও অনুধাবন করতে পেরেছে। তিনি দেখে যেতে পেরেছেন দিল্লির রাজপথে নেতাজীর পূর্ণাবয়ব মূর্তি স্থাপনের দৃশ্য। তিনি দেখে যেতে পেরেছেন আজাদ হিন্দকে নিয়ে প্রজন্মের মাঝে বিপুল আগ্রহ-উদ্দীপনা। এক পূর্ণ জীবন তিনি যাপন করে যেতে পেরেছেন। এটাই বড় সার্থকতা। 

বিশিষ্ট নেতাজী বিশেষজ্ঞ ড. জয়ন্ত চৌধুরী আজাদ হিন্দের সেনানী প্রেমানন্দ যাদবের মৃত্যুতে গভীর শোক জানিয়ে বলেন, স্বাধীন ভারতে অগণিত আজাদ হিন্দ যোদ্ধা নীরবে নিভৃতে পরলোকগত হয়েছেন। তাদের স্বপ্নের মুক্ত স্বদেশে তাঁরা চরম মানবেতর জীবন যাপন করেছেন। ইতিহাসে ব্রাত্য করে রাখা হয়েছে আজাদ হিন্দের গৌরবগাঁথা। প্রয়াত প্রেমানন্দ যাদব আজাদ হিন্দ ফৌজের একজন জীবন্ত ইতিহাস ছিলেন, যা গতকাল নিভে গেল। কিন্তু সত্যান্বেষী ইতিহাস গবেষকদের চর্চায় চিরকাল পরাধীন ভারতের মুক্তির ইতিহাসে আজাদ হিন্দের বীর সেনানিদের গৌরবগাঁথা কখনো ম্লান হবে না।’

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer