Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ৪ ১৪৩০, মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪

ডেঙ্গু রোগীর পূর্ণাঙ্গ তথ্য সংরক্ষণের নির্দেশ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৪৮, ১০ জুন ২০২৩

প্রিন্ট:

ডেঙ্গু রোগীর পূর্ণাঙ্গ তথ্য সংরক্ষণের নির্দেশ

ফাইল ছবি

হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর পূর্ণাঙ্গ ঠিকানা রাখার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।‌ রোগী কোন এলাকা এবং কোন ওয়ার্ড থেকে এসেছে সেই ঠিকানা হাসপাতালের লিপিবদ্ধ থাকতে হবে।

এতে করে কোন এলাকা থেকে রোগী বেশি আসছে তা বুঝা যাবে এবং পরবর্তীতে সে অনুযায়ী ব্যবস্থা নেয়া সম্ভব হবে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মো. খুরশিদ আলম।শনিবার ডেঙ্গু পরিস্থিতি নিয়ে আয়োজিত ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

তিনি আরো বলেন, ডেঙ্গু আক্রান্তদের চিকিৎসা দিতে আমরা প্রস্তুত আছি। ডেঙ্গু প্রতিরোধে সচেতনতার বিকল্প নেই। তাই সবাইকে সচেতন হতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) পরিচালক অধ্যাপক ডা. শাহাদাত হোসেন বলেন, সরকারি-বেসরকারি মিলিয়ে ৫৩টি হাসপাতালের ডেঙ্গু রোগীর তথ্য দিয়ে থাকে স্বাস্থ্য অধিদপ্তর। কারণ তথ্য দেয়ার ক্ষেত্রে যে পদ্ধতি রয়েছে সেটি সব হাসপাতালে এখনো গড়ে ওঠেনি। তবে এই তালিকায় আরও ৩২টি হাসপাতাল যুক্ত হতে যাচ্ছে।‌

আশা করা হচ্ছে আগামী মাসের মধ্যেই ওই হাসপাতালগুলো থেকে স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুমে তথ্য পাঠানো শুরু হবে।সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা নাজমুল ইসলাম, হাসপাতাল শাখার পরিচালক ডা শেখ দাউদ আদনানসহ প্রতিষ্ঠানের উধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer