Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১৮ ১৪৩০, শনিবার ০২ মার্চ ২০২৪

বশেমুরকৃবিতে নলেজ শেয়ারিং সেমিনার অনুষ্ঠিত

গাজীপুর প্রতিনিধি

প্রকাশিত: ১৯:৫০, ১২ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ২১:৩৭, ১২ ফেব্রুয়ারি ২০২৪

প্রিন্ট:

বশেমুরকৃবিতে নলেজ শেয়ারিং সেমিনার অনুষ্ঠিত

ছবি: বহুমাত্রিক.কম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় ও স্ট্রেনথেনিং হাউজ হোল্ড অ্যাবিলিটি টু রেসপন্ড টু ডেভেলপমেন্ট অপরচুনিটিস (সৌহার্দ)-৩ প্লাস অ্যাক্টিভিটির যৌথ উদ্যোগে "ইমপ্রোভড এগ্রিকালচারাল প্রাকটিসেস ইন দ্যা চর এন্ড হাওর রিজিওনস অব বাংলাদেশ (বাংলাদেশের চর ও হাওর অঞ্চলের উন্নত কৃষি পদ্ধতি) শীর্ষক এক অবহিতকরণ সভা সোমবার বিশ্ববিদ্যালয়ের পুরাতন অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়েছে।

ইউএসএইড এর অর্থায়নে ও কেয়ার বাংলাদেশ বাস্তবায়িত (সৌহার্দ)-৩ প্লাস অ্যাক্টিভিটি বাংলাদেশের চর ও হাওর অঞ্চলের ৮টি জেলায় পাঁচ ধরণের কৃষি পদ্ধতি নিয়ে গবেষণা করেছে। সেমিনার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর তোফায়েল আহামেদ।

এছাড়া উপস্থিত ছিলেন কেয়ার বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর, রমেশসিং, সৌহার্দ এক্টিভিটির চিফ অব পার্টি মার্ক নসবা। অনুষ্ঠানে বক্তারা উন্নত কৃষি পদ্ধতির মাধ্যমে দরিদ্র ও অতি দরিদ্র জনগোষ্ঠী কীভাবে ও কতটুকু তাদের জীবন-জীবিকার উন্নতি করতে সক্ষম হয়েছে তা আলোচনা করেন। অনুষ্ঠানে ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ কেয়ার বাংলাদেশকে ধন্যবাদ জানিয়ে বলেন, আমরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশের কৃষির উন্নয়নে ভবিষ্যতে কেয়ার বাংলাদেশের এরকম উন্নয়নমূলক কর্মকান্ডে সক্রিয়ভাবে অংশগ্রহণ করবো। বিশ্ববিদ্যালয়ের পরিচালক (গবেষণা) প্রফেসর ড. মোঃ আবিয়ার রহমানের সভাপতিত্বে সভায় চর ও হাওর অঞ্চলের দরিদ্র এবং অত্যন্ত দরিদ্রদের মাঝে উন্নত কৃষি পদ্ধতির জ্ঞান ছড়িয়ে দিতে সৌহার্দ কীভাবে কাজ করেছে এ বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন (সৌহার্দ)-৩ প্লাস এর ম্যানেজার (গবেষণা) ড. ফয়সাল কবির।

অনুষ্ঠানে প্যানেল মডারেটর হসেবে ছিলেন কেয়ার বাংলাদেশের ড. হেদায়েতুল ইসলাম এবং প্রধান প্যানেলিস্ট বশেমুরকৃবির অধ্যাপক ড. মোঃ রফিকুল ইসলাম। উপস্থিত বক্তাগণ জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবেলায় চর ও হাওর অঞ্চলের উপযুক্ত বিভিন্ন ফসলের জাত ও কৃষি কৌশল নিয়েও আলোচনা করেন। সভায় বিশ্ববিদ্যালয়ের ডীন, পরিচালক, শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ এবং কেয়ার বাংলাদেশের উর্ধতন কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer