Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ১০ ১৪৩১, রোববার ২৬ মে ২০২৪

স্মার্ট ভূমিসেবায় মামলা মকদ্দমা কমবে: বিভাগীয় কমিশনার

মোহাম্মদ গোলজার আহমদ, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৪৬, ২২ মে ২০২৩

প্রিন্ট:

স্মার্ট ভূমিসেবায় মামলা মকদ্দমা কমবে: বিভাগীয় কমিশনার

ছবি: বহুমাত্রিক.কম

সিলেটের বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন বলেছেন, জনগণকে সেবা প্রদান করাই সরকারের প্রধান দায়িত্ব। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মানুষের সাথে কাজ করেছেন উল্লেখ করে তিনি বলেন,বঙ্গবন্ধুই প্রথমে প্রশাসনিক ভূমি মন্ত্রণালয় প্রতিষ্ঠা করেছেন।তিনি বলেন, স্মার্ট ভূমিসেবায় মামলা মকদ্দমা ও জমি সংক্রান্ত আইনি জটিলতা কমবে, জমি খারিজ ও সেবার মান বৃদ্ধি পাবে। জনগণের ভোগান্তি কমাতে সরকার স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে ভূমিসেবা মানুষের দ্বারপ্রান্তে পৌঁছে দিচ্ছে।

বিভাগীয় কমিশনার কার্যালয় ও জেলা প্রশাসনের আয়োজনে সিলেটে (২২ মে) সোমবার ভূমিসেবা সপ্তাহ ২০২৩  উদযাপন উপলক্ষ্যে প্রেস কনফারেন্স ও আলোচনা সভায় বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। জেলা প্রশাসক মো. মজিবর রহমানের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) জাকারিয়া।

পূর্বে ভূমিসেবায় অনেক জটিলতার কথা উল্লেখ করে বিভাগীয় কমিশনার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নির্যাতিত মানুষের ভূমির অধিকার রক্ষায় আন্দোলন করেছেন। স্বাধীনতার পর প্রথম সংসদীয় অধিবেশনে তিনি ২৫ বিঘা পর্যন্ত খাজনা মওকুফের আইন প্রণয়ন করেন। মানুষের দুর্দশা লাঘবের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার স্মার্ট ভূমিসেবা চালু করছে। 

ড. মুহাম্মদ মোশাররফ হোসেন প্রধান অতিথির বক্তৃতায় আরো বলেন, বর্তমানে সারাদেশে ১ লক্ষ ৩৮ হাজার মৌজাকে ডিজিটাল করার এবং ডিজিটাল ম্যাপ তৈরি করার কাজ চলছে। সিলেট বিভাগে প্রায় ২৮ লক্ষ হোল্ডিং তৈরির কাজ সম্পন্ন হয়েছে। বর্তমানে বিশ্বের ১৯২টি দেশ থেকে অনলাইন ভূমিসেবা গ্রহণ করা যাচ্ছে। খতিয়ান প্রাপ্তির জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া চলমান রয়েছে যার ফলে ঘরে বসে খতিয়ান সংগ্রহ করা যাবে।

অতিরিক্ত বিভাগীয় কমিশনার জাকারিয়া বলেন, সিলেট বিভাগের মধ্যে প্রথমেই জৈন্তাপুর উপজেলাকে ডিজিটাল ভূমি ব্যবস্থাপনার আওতায় নিয়ে আসা হয়েছে।দুটো উপজেলা জৈন্তাপুর ও দক্ষিণ সুরমায় কাজ চলমান আছে উল্লেখ করে তিনি বলেন, ইতোমধ্যে জৈন্তাপুর উপজেলার ১৬২টি মৌজা অর্থাৎ সবকটি মৌজার  ডিজিটাল ম্যাপ তৈরীর কাজ সম্পন্ন করে অনলাইনে উন্মুক্ত করা হয়েছে। 

প্রেস কনফারেন্স ও আলোচনা সভায় সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসকবৃন্দ,এনডিসি, সহকারী কমিশনারবৃন্দ, ভূমি ও রাজস্ব অফিস সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারীবৃন্দ,সিলেট জেলা প্রেসক্লাবের সহ-সভাপতি সাঈদ চৌধুরী টিপু, সিলেট অনলাইন প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি গোলজার আহমদ হেলাল, সাংবাদিক ও গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন। 

ভূমিসেবা সপ্তাহ উপলক্ষ্যে জেলা প্রশাসকের কার্যালয়ে বিশেষ সেবা বুথের ব্যবস্থা করা হয়েছে, যার মাধ্যমে সেবা প্রত্যাশীরা দ্রুত ও সহজে ভূমি সেবা লাভ করবেন। আলোচনা সভায় স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ ও ভূমিসেবা সহজীকরণে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষ্যেপ ও ইনোভেশন সম্পর্কে অবগত করা হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer