Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

হজ করতে পারবে শিশুরাও

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:১৫, ২০ মার্চ ২০২৩

প্রিন্ট:

হজ করতে পারবে শিশুরাও

ফাইল ছবি

এবার ১২ বছরের নিচে বয়সের শিশুরাও পবিত্র হজ পালন করতে পারবে। হজযাত্রীদের বয়সসীমা সংক্রান্ত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে। সোমবার ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে- রাজকীয় সৌদি সরকারের ঘোষণা অনুযায়ী ২০২৩ সালের হজে হজযাত্রীদের নির্দিষ্ট কোনো বয়সসীমা নেই। ১২ বছরের নিচে বয়সের ব্যক্তিরাও পবিত্র হজ পালন করতে পারবে।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ২০১৯ সালে করোনাভাইরাস সংক্রমণের আগে ২৬ লাখ মানুষ হজ পালন করতে পেরেছিল। তবে ২০২০ ও ২০২১ এ সীমিত সংখ্যক মানুষকে হজ করার অনুমতি দেয় দেশটি। আবারও ২০২২ সালে ১০ লাখ মুসলিম হজ পালন করেন। ২০২২ সালে শুধু ১৮ থেকে ৬৫ বছর বয়সী ব্যক্তিদের হজ করার অনুমতি দেওয়া হয়। বাড়তি শর্ত হিসেবে ছিল করোনাভাইরাসের টিকার পূর্ণ ডোজ নেওয়া ও কোনো দুরারোগ্য ব্যাধিতে না ভোগার শর্ত। করোনা পরিস্থিতির কারণে ২০২২ সালে অন্যান্য দেশের মতো বাংলাদেশকে সীমিত পরিসরে ৬০ হাজার ১৪৬ জন হজযাত্রীর কোটা দেওয়া হয়েছিল।

হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং অবশিষ্ট এক লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন। চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সরকারিভাবে এ বছর হজ প্যাকেজ ঘোষণা করা হয়েছে ছয় লাখ ৮৩ হাজার ১৫ টাকা, বেসরকারিভাবে ছয় লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। ‘মক্কা রোড চুক্তি’ অনুযায়ী এবারই প্রথম শতভাগ হজযাত্রীদের প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন ঢাকায় হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer