Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৬ ১৪৩১, মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪

কুষ্টিয়ায় ধান ক্ষেতে আলোক ফাঁদের কার্যক্রমের উদ্বোধন

কুষ্টিয়া প্রতিনিধি

প্রকাশিত: ০০:৪৮, ২৬ সেপ্টেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

কুষ্টিয়ায় ধান ক্ষেতে আলোক ফাঁদের কার্যক্রমের উদ্বোধন

ছবি-সংগৃহীত

কুষ্টিয়া : কুষ্টিয়ায় ধান ক্ষেতের শত্রু পোকা-মাকড় নির্ণয় ও নিধনের অংশ হিসেবে ধান ক্ষেতে আলোক ফাঁদের কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।

কুষ্টিয়া সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তত্ত্বাবধানে রোববার রাতে উপজেলার উজানগ্রাম ইউনিয়নের বিত্তিপাড়া ও মহিষাডাঙ্গা গ্রামে এ কার্যক্রম উদ্বোধন করা হয়।

এ সময় কুষ্টিয়া জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ ড. হায়াত মাহমুদ এবং উপজেলা কৃষি অফিসার মোঃ সেলিম হোসেন সহ প্রায় অর্ধশতাধিক কৃষক-কৃষাণী উপস্থিত ছিলেন।

কৃষি অফিস সুত্রে জানা যায়, কৃষকরা সাধারনত না জেনে বুঝে ধান ক্ষেতে পোকা-দমনের জন্য অযথা টাকা খরচ করেন। কারণ ধান ক্ষেতে পোকা-মাকড় যেমন শত্রু রয়েছে তেমনি বন্ধু পোকাও ধান ক্ষেতে থাকে। তাই আমরা কৃষকদের সচেতনতা ও অযথা অর্থনৈতিক ব্যয় হতে বাঁচানোর উদ্যেশে বিশাল ধান ক্ষেত জুড়ে ক্ষতিকারক পোকা নির্ণয়ের জন্য আলোক ফাঁদ পরীক্ষা চালিয়ে থাকি।

একযোগে প্রায় ২০ টি স্থানে ধান ক্ষেতে পরীক্ষা চালানোর সময় দেখা যায়, দুই-চারটি ক্ষতিকারক পোকা যেমন সবুজ পাতা ফড়িং, খাটো শুঁড় ঘাস ফড়িং এর উপস্থিত ছাড়া আলোক ফাদে তেমন ক্ষতিকর কোন পোকার উপস্থিতি চোখে পড়েনি। লাগানোর সময় এই ধানক্ষেত গুলোতে ক্ষতি কারক পোকা দমন করার জন্য ডেড ও লাইভ পার্চিং করায় মাজরা পোকার উপস্থিতি ছিল প্রায় শূন্যের কোঠায়।

এ বিষয়ে কুষ্টিয়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ ডঃ হায়াত মাহমুদ জানান, কৃষকদের বাড়তি খরচ বাঁচানোর এবং ভাল ধান পাওয়ার উদ্দেশ্যে আমরা এ কর্মসুচি চালিয়ে যাচ্ছি।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer