Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৫ ১৪৩১, সোমবার ২৯ এপ্রিল ২০২৪

মস্কোয় হামলার নিন্দা জানিয়ে পুতিনকে প্রধানমন্ত্রীর শোকবার্তা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৫৩, ২৪ মার্চ ২০২৪

প্রিন্ট:

মস্কোয় হামলার নিন্দা জানিয়ে পুতিনকে প্রধানমন্ত্রীর শোকবার্তা

ফাইল ছবি

মস্কোর কনসার্টে সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা৷ রোববার প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইং থেকে এ তথ্য জানানো হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে পাঠানো এক শোকবার্তায় এই সন্ত্রাসী হামলাকে সমগ্র মানব সভ্যতা ও মানবিক মূল্যবোধের ওপর হামলা হিসেবে অভিহিত করেছেন শেখ হাসিনা৷ 

হামলায় নিহত সকলের আত্মার শান্তি কামনা করেন এবং তাদের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

শুক্রবার সন্ধ্যায় মস্কোর উত্তরে ক্রাসনোগোর্স্ক অঞ্চলে ক্রোকাস সিটি হলে জড়ো হয়েছিল শত শত মানুষ। তবে, গান শুরু হওয়ার মাত্র কয়েক মিনিট আগে কয়েকজন সশস্ত্র ব্যক্তি থিয়েটারে ঢুকে নির্বিচারে গুলি ছুড়তে শুরু করেন। এ ঘটনায় ১৩৩ জনের মৃত্যু হয়েছে বলে সবশেষ জানা গেছে। এছাড়া আরও প্রায় দেড়শ মানুষ আহত হয়েছেন।

নৃশংস ওই হামলার পর শনিবার জাতির উদ্দেশে দেয়া ভাষণে জড়িতদের শাস্তির মুখোমুখি করার ঘোষণা দেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। নির্বাচনের ঠিক পরই সন্ত্রাসীদের এমন তাণ্ডবের পর অভ্যন্তরীণভাবে বেশ চাপের মুখে পড়েছেন রুশ প্রেসিডেন্ট। কাদের ইশারায় ঘটানো হলো এমন ভয়াবহ হামলা, কারাই বা এর মাস্টারমাইন্ড তা জানতে চলছে গভীর তদন্ত। 

রাশিয়ার নিরাপত্তা বাহিনী বলছে, দীর্ঘদিনের পরিকল্পনার পর খুবই সুক্ষ্মভাবে চালানো হয়েছে হামলা। ব্যাপক আকারে হত্যাযজ্ঞ চালানোই মূল উদ্দেশ্য ছিল সন্ত্রাসীদের।

হামলার আগে খুবই সতর্কভাবে সংগ্রহ করা হয় অত্যাধুনিক অস্ত্র ও গোলাবারুদ। ইউক্রেন সীমান্তের কাছে রাশিয়ার ব্রায়ানস্ক অঞ্চল থেকে আটক জড়িতদের জিজ্ঞাসাবাদে পাওয়া গেছে এমন তথ্য।

ভয়াবহ এ হামলার দায় স্বীকার করে জঙ্গিগোষ্ঠী আইএস ভিডিও প্রকাশ করলেও এ নিয়ে আনুষ্ঠানিক কোনো মন্তব্য করেনি মস্কো। 

উল্টো রাশিয়ার ধারণা, জঙ্গিগোষ্ঠী নয়, পুতিন সরকারকে চাপে ফেলতে অন্য কোনো পক্ষ চালাতে পারে নারকীয় এ তাণ্ডব।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer