Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, রোববার ২৮ এপ্রিল ২০২৪

বশেমুরকৃবিতে‌ বিশ্ব বন দিবস পালিত

গাজীপুর প্রতিনিধি

প্রকাশিত: ২১:১৩, ২১ মার্চ ২০২৪

প্রিন্ট:

বশেমুরকৃবিতে‌ বিশ্ব বন দিবস পালিত

ছবি: বহুমাত্রিক.কম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরকৃবি) পালিত হয়েছে বিশ্ব বন দিবস।

বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্ট অনুষদের আয়োজনে পালিত হলো বিশ্ব বন দিবস। দিবসের কর্মসূচির মধ্যে ছিল, র‍্যালি, আলোচনা, অগ্নি নির্বাপন ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ এবং অগ্নি নির্বাপন ব্যবস্থাপনা কৌশল রপ্ত। 

র‍্যালি শেষে বিশ্ববিদ্যালয়ের পুরাতন অডিটরিয়ামে অগ্নি নির্বাপন ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণের শুরুতেই বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থপনা ও বনাঞ্চল সম্পর্কে একটি সংক্ষিপ্ত ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। 

প্রশিক্ষণের উদ্বোধনী বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো: গিয়াসউদ্দীন মিয়া বলেন, প্রতিটি সৃষ্টির জন্য অনুকূল পরিবেশ অপরিহার্য। আর এ পরিবেশের অন্যতম উপাদান হচ্ছে প্রকৃতি, গাছপালা ও বনাঞ্চল। সুস্থ্য ও সুন্দর জীবনযাপনের প্রয়োজনে প্রকৃতিকে সংরক্ষণ ও বাঁচিয়ে রাখতে এবং সচেতনতা বৃদ্ধির জন্য বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয়। 

তিনি আরো বলেন, দেশের প্রতিটি বাড়ী ও আবাসস্থলকে এক একটি পরিবেশ বান্ধব খামারে রূপান্তরের মাধ্যমে জলবায়ূ ও আবহাওয়ার বিরূপ প্রভাব থেকে আমরা প্রাণীকূলকে রক্ষা করতে পারি। বক্তব্য শেষে তিনি বিশ্ব বন দিবস ও অগ্নি নির্বাপন এবং দুর্যোগ ব্যবস্থাপনা প্রশিক্ষণের শুভ উদ্বোধন করেন।

ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্ট অনুষদের ডীন, প্রফেসর ড. মো: মাইন উদ্দিন মিয়ার সভাপতিত্বে প্রশিক্ষণ পর্ব পরিচালনা করেন ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স গাজীপুরের ওয়্যার হাউজ ইনস্ট্রাকটর আমিনুল ইসলাম। 

প্রশিক্ষণ শেষে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে অগ্নি নির্বাপন কৌশল রপ্ত ও এর ব্যবহারিক প্রয়োগ সরেজমিন প্রদর্শন করা হয়। দিবসের সকল কর্মসূচিতে অনুষদের সকল শিক্ষক, শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট কর্মকর্তা ও  কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer