Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৪ ১৪৩১, সোমবার ২৯ এপ্রিল ২০২৪

আবারও আলোচনায় কারওয়ান বাজার স্থানান্তর : বৈঠক সোমবার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৫৮, ১৭ মার্চ ২০২৪

প্রিন্ট:

আবারও আলোচনায় কারওয়ান বাজার স্থানান্তর : বৈঠক সোমবার

ফাইল ছবি

বিগত এক দশকের বেশি সময় ধরে কারওয়ান বাজার স্থানান্তরের কথা চলে আসলেও এখন পর্যন্ত এর দৃশ্যমান কোনো অগ্রগতি পরিলক্ষিত হয়নি। তবে এবার আবারও কারওয়ান বাজারের কাঁচাবাজার স্থানান্তরের লক্ষ্যে ব্যবসায়ীদের সঙ্গে আলোচনায় বসবে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

রোববার ঢাকা উত্তর সিটি করপোরেশনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সোমবার কারওয়ান বাজার কাঁচাবাজার স্থানান্তরের লক্ষ্যে ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম ব্যবসায়ী নেতাদের সঙ্গে আলোচনায় বসবেন

সরকারের পক্ষ থেকে বিগত কয়েক বছর ধরে কারওয়ান বাজার স্থানান্তর করে গাবতলী ও যাত্রাবাড়ি নিয়ে যাওয়ার জন্য ব্যবসায়ীদের প্রস্তাব দেয়া হয়েছে। ডিএনসিসির সর্বশেষ প্রস্তাব অনুযায়ী, গাবতলীর আমিনবাজারে এই কাঁচাবাজার স্থানান্তরের কথা বলা হয়েছে।

সোমবার দুপুরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের উপস্থিতিতে আমিনবাজার কাঁচাবাজারের ব্যবসায়ীদের সঙ্গেও আলোচনায় বসবে ডিএনসিসি।

এর আগে গত বছর জুন মাসে কারওয়ান বাজার স্থানান্তর প্রসঙ্গে মেয়র আতিক বলেন,
পৃথিবীর কোনো উন্নত দেশের রাজধানীর মাঝখানে এমন পচনশীল পণ্যের পাইকারি কাঁচাবাজার নেই। স্মার্ট বাংলাদেশে ঢাকা শহরের প্রাণকেন্দ্রে পাইকারি কাঁচাবাজার থাকতে পারে না। কারওয়ান বাজারে কোনো কাঁচাবাজার থাকবে না।

একই প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন,কারওয়ান বাজারের পাশ দিয়ে মেট্রোরেল হচ্ছে, এলিভেটেড এক্সপ্রেসওয়ে হচ্ছে। একসময় হয়তো কারওয়ান বাজারের রাস্তায় ট্রাক চলবে না। ব্যবসায়ীদের এটি আগে থেকেই বিবেচনা করতে হবে। কাউকে জোর করে, ব্যবসা বন্ধ করে, রুটি রোজগার বন্ধ করে স্থানান্তর করব না। আপনাদের জন্য বিকল্প ভালো ব্যবস্থা করেই স্থানান্তর করা হবে।

টানা কয়েক দফা আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিকভাবে ব্যবসায়ীদের সঙ্গে সরকারের সংশ্লিষ্ট মহলের কয়েক দফা আলোচনা হলেও বিশেষ কোনো অগ্রগতি পরিলক্ষিত হয়নি।
 
কারওয়ান বাজার স্থানান্তর প্রসঙ্গে ব্যবসায়ীরা জানান, প্রায় ২ লাখ ব্যবসায়ী এই বাজারের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত। কারওয়ান বাজার স্থানান্তর হলে ব্যবসায়ীরা বড় রকমের ক্ষতির সম্মুখীন হবেন বলেও তারা উল্লেখ করেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer