Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

পদ্মশ্রী পাচ্ছেন ‘বড়লোকের বিটি লো’ গানের রচয়িতা রতন কাহার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৪৫, ২৬ জানুয়ারি ২০২৪

প্রিন্ট:

পদ্মশ্রী পাচ্ছেন ‘বড়লোকের বিটি লো’ গানের রচয়িতা রতন কাহার

ফাইল ছবি

‘বড়লোকের বিটি লো, লম্বা লম্বা চুল’- এই গানটি অনেকেরই পরিচিত। দুই বাংলায় বহুল পরিচিত এই গান। গানটির রচয়িতা রতন কাহার। ১৯৭২ সালে তিনি এই গানটি লিখেছিলেন এবং এই গানটি প্রথম গেয়েছিলেন স্বপ্না চৌধুরী।সেই কালজয়ী গানের লেখক রতন কাহার এ বছর পেতে চলেছেন পদ্মশ্রী পুরস্কার।

ভারতের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মশ্রীতে ভূষিত হতে চলেছেন রতন কাহার। ভারতের প্রজাতন্ত্র দিবসের এক দিন আগে বৃহস্পতিবার ‘পদ্ম পুরস্কার ২০২৪’ ঘোষণা করা হয়। আর এ বছর সম্মানিতদের তালিকায় জায়গা পেলেন রতন কাহার।

বীরভূমের সিউড়ির বাসিন্দা রতন কাহারের লেখা গানের সংখ্যা গুনে শেষ করাও কঠিন। আড়াই শর বেশি লোকগান গেয়েছেন তিনি। তাঁর লেখা ‘বড়লোকের বিটি লো’ অনেকেই গেয়েছেন দুই বাংলায়। মাঝে খানিক বিতর্কও হয়েছিল তাঁর গানকে কেন্দ্র করে।

বলিউড র‍্যাপার বাদশা তাঁর গান অন্য মোড়কে তৈরি করলেও, কোথাও নাম পর্যন্ত উল্লেখ করেননি শিল্পীর। পরে নিজের সোশ্যাল মিডিয়ায় রতন কাহারের কাছে ক্ষমা চেয়ে তাঁকে সাম্মানিক হিসেবে পাঁচ লাখ টাকা পাঠিয়েছিলেন তিনি। এবার সেই রতন কাহারই পেতে চলেছেন পদ্মশ্রী পুরস্কার।

পদ্ম সম্মাননা পাচ্ছেন শুনে খানিকটা আবেগতাড়িত হয়ে পড়েন এই গুণী শিল্পী। কলকাতার এক সংবাদমাধ্যমকে শিল্পী জানান, ‘আমার খুব ভালো লাগছে।

সবাই আমায় এত ফোন করছে, খুব ভালো লাগছে। এর মতো ভালো আর কী হতে পারে! পশ্চিমবঙ্গ সরকার কিছু না দিলেও, ভারত সরকার আমায় এভাবে সম্মানিত করেছে, এর জন্য আমি খুবই গর্বিত। আমার জীবন ধন্য। আমার অনেক গান আছে।’

নিজের কালজয়ী লেখা ‘বড়লোকের বিটি লো’ প্রসঙ্গে রতন কাহার বলেন, ‘ভাবতেই পারিনি গানটা এত ভালো হবে। এ রকম অনেক গান আছে আমার কাছে। আমার তো বাড়িঘর ছিল না, বহু গান নষ্ট হয়ে গেছে। কেউ ভাবেনি আমার একটা কোনো ব্যবস্থা করে দিক। রাজ্য সরকার একটা ঘর খালি করে দিয়েছে। এত সম্মান পেয়েছি, বাড়িতে রাখার জায়গা নেই। এর থেকে যন্ত্রণার আর কী আছে! এভাবেই কেটে গেছে। হয়তো এভাবেই কেটে যাবে।’

বর্তমানে চরম আর্থিক দুর্দশায় রয়েছেন রতন কাহার। কিছুদিন আগে একাধিক ভারতীয় প্রতিবেদনে উঠে এসেছিল তাঁর দুর্দশার কথা। সঞ্চয় করা টাকা থেকে পাওয়া সামান্য সুদ ও পশ্চিমবঙ্গ সরকারের লোকশিল্পী ভাতায় কোনো রকমে সংসার চলছে তাঁর। কেউ খোঁজও রাখে না ৮৯ বছর বয়সী এই গুণী শিল্পীর! কয়েক বছর আগে বলিউড ব়্যাপ গায়ক বাদশার একটি গান নিয়ে বিতর্ক হওয়ার পর রতন কাহারের নাম উঠে আসে খবরের শিরোনামে। বাদশার বহুল হিট ‘গেন্দাফুল’ গানে তিনি ‘বড়লোকের বিটি লো, লম্বা লম্বা চুল’ গানটির দুটি লাইন ব্যবহার করেছিলেন। তার পরেই সমালোচনার মুখে পড়েন বাদশা। এই গানটির রচয়িতাকে কোনো কৃতিত্ব না দিয়েই নিজের গানে তাঁর লেখা লাইন ব্যবহার করেছেন এমন অভিযোগ ওঠে। এর পরে মুম্বাই থেকে ভিডিও কলে রতন কাহারের সঙ্গে কথা বলেন বাদশা। আর কথা বলার পরেই রতন কাহারের স্ত্রীর অ্যাকাউন্টে পাঁচ লক্ষ টাকা পাঠায় বাদশা। তবে এত কিছুর পরেও রতন কাহার এখনও আর্থিক সংকটের মধ্যে নিজের জীবন যাপন করছেন।

এ বছর পদ্ম পুরস্কারের তিন বিভাগে ১৩২ জনের নাম ঘোষণা করা হয়েছে। এর মধ্যে ‘পদ্ম বিভূষণ’ ৫ জন, ‘পদ্ম ভূষণ’ ১৭ জন এবং ‘পদ্মশ্রী’র তালিকায় ১১০ জনের নাম ঘোষণা করা হয়েছে। ২০২৪ সালের মার্চ-এপ্রিলে রাষ্ট্রপতি ভবনে ভারতের রাষ্ট্রপতি পদ্ম সম্মানের ঘোষিতদের হাতে পদক তুলে দেবেন। সম্মাননা প্রদান করে থাকেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer