Bahumatrik :: বহুমাত্রিক
 
২৯ চৈত্র ১৪২৭, মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১, ৩:৩১ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

৩৫ বছরের মধ্যে সর্বনিম্ন জন্মহার যুক্তরাষ্ট্রে


০৫ মার্চ ২০২১ শুক্রবার, ০৭:১০  পিএম

বহুমাত্রিক ডেস্ক


৩৫ বছরের মধ্যে সর্বনিম্ন জন্মহার যুক্তরাষ্ট্রে

ঢাকা: করোনা পরিস্থিতির মধ্যে গত বছর যুক্তরাষ্ট্রের বাসিন্দারা বেশিরভাগ সময় বাড়িতে অবস্থান করলেও দেশটিতে শিশু জন্মহার কমেছে। প্রায় এক দশক ধরে যুক্তরাষ্ট্রে জন্মহার নিম্নমুখী হলেও গত ৩৫ বছরের মধ্যে ২০১৯ সালে দেশটিতে জন্মহার ছিল সর্বনিম্ন।

এখনো সরকারি তথ্য প্রকাশ না করা হলেও মনে করা হচ্ছে, ২০২০ সালে যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী শিশুর সংখ্যা আরো কম। আর ২০২১ সালে জন্মগ্রহণকারী শিশুর সংখ্যা তিন লাখ কমবে বলে ধারণা করা হচ্ছে। গবেষণা প্রতিষ্ঠান ব্রুকিংস ইনস্টিটিউশনের আভাসকে উদ্ধৃত করে বিবিসি এসব তথ্য জানায়।

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যার দিক দিয়ে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। গবেষণা প্রতিবেদনে বলা হয়, করোনা মহামারি দেশটির শ্রমবাজারে অস্থিরতা সৃষ্টি করেছে। এমন পরিস্থিতি দেশটির কর্মজীবী নারীদের ওপর ব্যাপক প্রভাব ফেলেছে। করোনা পরিস্থিতির কারণে যুক্তরাষ্ট্রে স্কুল ও শিশু দিবাযত্নকেন্দ্র বন্ধ রাখা হয়। লকডাউনের মধ্যে বাইরে যাওয়া, সামাজিক মেলামেশা সীমিত হয়ে পড়ে। এমন অবস্থায় ঘরবন্দি জীবন কাটাতে বাধ্য হন তারা। এমন পরিস্থিতিতে অনেক দেশে জন্মহার বাড়লেও যুক্তরাষ্ট্রে উল্টো চিত্র দেখা গেছে।

জরিপে দেখা যায়, যুক্তরাষ্ট্রের অনেক দম্পতি করোনাকালে সন্তান গ্রহণ বিলম্বিত করছে। যৌন সম্পর্কে কম আকৃষ্ট হচ্ছে। সন্তান কম চাচ্ছে। এর কারণ করোনা মহামারি ও তার অর্থনৈতিক ধকল সামলানোর ভয়।

সরকারি তথ্য না পেলেও সিবিএস নিউজ দেশটির ৩২টি অঙ্গরাজ্যের জন্মহারের পরিসংখ্যান সংকলন করেছে। এতে দেখা যায়, ২০১৯ সালের চেয়ে ২০২০ সালে যুক্তরাষ্ট্রে ৯৫ হাজার শিশু কম জন্ম নিয়েছে। যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে ৩২টির পরিসংখ্যানে দেখা যায়, ২০২০ সালের জাতীয় জন্মহার ৪ শতাংশের বেশি কমে গেছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।