Bahumatrik :: বহুমাত্রিক
 
১২ জ্যৈষ্ঠ ১৪২৭, বুধবার ২৭ মে ২০২০, ১২:০০ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

হাতে তৈরি খাবার নিয়ে মানুষের পাশে সিএসআর উইন্ডো বাংলাদেশ


২৭ এপ্রিল ২০২০ সোমবার, ০৫:১৭  পিএম

বহুমাত্রিক ডেস্ক


হাতে তৈরি খাবার নিয়ে মানুষের পাশে সিএসআর উইন্ডো বাংলাদেশ

‘হাতে তৈরি খাবার নিয়ে পাশে আছি’ এই প্রত্যয় নিয়ে করোনা দুর্যোগে দুর্গত মানুষের পাশে দাড়িয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন সিএসআর উইন্ডো বাংলাদেশ। অনেকের ঘরে খাবার নেই, কেনার অর্থ নেই। তাদের পাশে দাড়াতেই এই পরিকল্পনা গ্রহণ করেছে সংগঠনটি। প্রতিদিন ঘরের রান্না করা খাবার প্রায় ৫০-১০০ অসহায় মানুষের দ্বারে দ্বারে পৌছে দিচ্ছে সংগঠনটির কাইন্ডনেস অ্যাম্বাসেডররা।

গল্পের শুরুটা কাইন্ডনেস ক্যাম্পেইন ফর করোনা শিরোনামে একটি উদ্যোগ থেকে। ইপিলিয়ন গ্রুপের সহায়তায় দেশের পনেরটি জেলায় মাইকিং, লিফলেট ও পোস্টারিংয়ের মাধ্যমে আশি লক্ষ মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধি কর্মকান্ড, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের সহায়তায় দেশের ২১টি জেলার ২০০০ পরিবারের মাঝে খাদ্য উপহার পৌছানোসহ জেলায় জেলায় সামাজিক দূরত্ব সৃষ্টিতে দাগ আঁকা ও জীবানুনাশক স্প্রে ছিটিয়ে দেয়ার মাধ্যমে বিভিন্ন রকম সামাজিক কর্মকান্ড পরিচালনা করেছে সিএসআর উইন্ডো বাংলাদেশ। এবার রাজধানীর বুকে ছড়িয়ে থাকা অগনিত মানুষের মুখে হাসি ফোটানোর কাজ করতে হাতে তৈরি খাবার নিয়ে ‘পাশে আছি’ কর্মসূচি গ্রহণ করেছে সংগঠনটি।

সংগঠনের সমন্বয়কারী আহসান রনি বলেন, ‘আমার, আপনার যাদের কিছুটা সামর্থ আছে, অন্তত থাকার জন্য মাথার উপর একটা ছাদ আছে, অন্তত ১০/১৫ দিনের খাবার নিয়ে যাদের ভাবতে হয়না তারা চাইলেই পারি এই পরিবর্তিত সময়ে তাদের পাশে দাড়াতে; যাদের প্রতি বেলার খাবার নিয়ে অনিশ্চয়তায় থাকতে হয়, এই ঝড় বাদলেও যাদের মাথার উপর কোন ছাউনি থাকেনা। তাই, করোনাকালীন এই দুর্যোগে এই বিপদগ্রস্ত মানুষগুলোর পাশে দাড়াতে সামর্থের মধ্যে আমরা একটি ক্ষুদ্র উদ্যোগ গ্রহণ করেছি। সামর্থবানরা তাদের প্রতিদিনের রান্নার সাথে আরো কয়েকজনের জন্য বেশি রান্না করে আমাদের ফোন করলে আমরা খাবারগুলো সংগ্রহ করে কাছাকাছি কোন অভুক্ত পরিবারের কাছে পৌছে দেয়ার চেস্টা করছি। আমরা সামর্থবানরা যদি এই সংকটকালীন সময়টাতে তাদের অন্তত একবেলা খাইয়ে বাঁচিয়ে রাখতে পারি; তাহলে এরা আবার আমাদের জন্য ঘাম ঝড়াবে, দেশের অর্থনীতির চাকার হারানো গতি ফিরিয়ে আনবে, অমানিশা কাটিয়ে সুদিন ফিরাবে। আলো আসবেই।’

ফুড শেয়ারিংয়ের এই পদ্ধতির মাধ্যমে সিএসআর উইন্ডো বাংলাদেশ-এর কাইন্ডনেস অ্যাম্বাসেডররা ঝড়, বৃষ্টি উপেক্ষা করে নিজেদেরকে নিরাপদে রেখে রাজধানীর বিভিন্ন এলাকায় খুঁজে বের করছেন অসহায় অভুক্ত মানুষ। রান্না করা খাদ্য উপহার সংগ্রহ করে অসহায় মানুষটির কাছে পৌছে দেয়ার পাশাপাশি তাদের মনে সাহস যুগিয়ে বলছেন পাশে আছি।

সিএসআর উইন্ডো বাংলাদেশ থেকে জানা যায়, আরো বেশি মানুষের মাঝে হাতে তৈরি খাবার পৌছে দেয়ার জন্য খাদ্য উপহার প্রস্তুতকারীর সংখ্যা প্রতিদিনই বাড়ছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।