Bahumatrik :: বহুমাত্রিক
 
২৬ আষাঢ় ১৪২৭, শুক্রবার ১০ জুলাই ২০২০, ৯:১১ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

সোমবার শুরু হচ্ছে ৩ দিনব্যাপী ঢাকা সংলাপ


১০ নভেম্বর ২০১৯ রবিবার, ০৮:৫৪  পিএম

বহুমাত্রিক ডেস্ক


সোমবার শুরু হচ্ছে ৩ দিনব্যাপী ঢাকা সংলাপ

ঢাকা : ইন্দো-প্রশান্ত অঞ্চলে বিকাশমান আঞ্চলিক ও বৈশ্বিক রাজনৈতিক-অর্থনৈতিক ব্যবস্থা নিয়ে আলোচনার লক্ষ্যে আগামীকাল থেকে ঢাকায় ৪৫টি দেশের প্রায় ১৫০ প্রতিনিধি তিন দিনব্যাপী এক সংলাপে অংশ নেবেন।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিস) ও ভারতের থিংক ট্যাংক অবজারভার রিসার্চ ফাউন্ডেশন (ওআরএফ) যৌথভাবে ‘ঢাকা গ্লোবাল ডায়লগ ২০১৯’ শীর্ষক এই সম্মেলনের আয়োজন করছে।
আগামীকাল হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের উদ্বোধন করবেন।
রোববার রাজধানীর বিস মিলনায়নে প্রতিষ্ঠানটির মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম আব্দুর রহমান ও ওআরএফ এর সভাপতি সমীর সরণ এক প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে এ কথা জানান।

সরণ বলেন, ‘এতে মূলত এ অঞ্চলের উন্নয়ন নীতি সম্পর্কেই আলোকপাত করা হবে।’তিনি আরো বলেন, ঢাকা গ্লোবাল ডায়লগ এশিয়ার সবগুলো দেশের অংশীদারিত্ব ও সহযোগিতার ভিত্তিতে বিভিন্ন উন্নয়ন ইস্যু নিয়ে আলোচনার জন্য একটি চমৎকার সুযোগ।

সরণ বলেন, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের মতে বাংলাদেশের অর্থনীতি ৮ শতাংশ হারে বৃদ্ধি পাবে, যা এশিয়ায় সর্বোচ্চ।তিনি আরো বলেন, কিভাবে অতিরিক্ত জনসংখ্যাকে মানব সম্পদে পরিণত করতে হয় বাংলাদেশ এখন এর উৎকৃষ্ট উদাহরণ।

তিনি বলেন, ‘বাংলাদেশের বৃহৎ প্রতিবেশী দেশগুলোর সাথে এর ভবিষ্যৎ নিবিড়ভাবে জড়িত।’
মেজর জেনারেল রহমান বলেন, বাংলাদেশ বৃহত্তর ইন্দো-প্রশান্ত অঞ্চলের আওতায় যে সব দেশ রয়েছে বাংলাদেশ তাদের সাথে সহযোগিতামূলক অংশীদারিত্ব গড়ে তুলে এর উন্নয়নের গতি বৃদ্ধি করতে ইচ্ছুক।

তিনি আরো বলেন, ‘আমরা কিভাবে পরস্পরের সাথে সহযোগিতা ও অংশীদারিত্ব বাড়াতে পারি ঢাকা গ্লোবাল ডায়লগ তা পর্যালোচনা করবে।’

রোহিঙ্গা সম্পর্কে এক প্রশ্নের জবাবে বিস-এর মহাপরিচালক বলেন, এখানে যে কোন ইস্যু নিয়েই আলোচনার সুযোগ রয়েছে। এখানে আলোচনার বিষয় সংরক্ষিত নয়। আলোচনার ইস্যু ও বিষয়বস্তু বক্তাদের ওপরেই নির্ভর করবে।’
তিনি বলেন, প্রবৃদ্ধি ও উন্নয়ন, বাণিজ্য নিরাপত্তা, ব্যক্তিগত, নিরাপত্তা ও ডাটা, এন্টারপ্রাইজ, নাগরিক, ব্যবসা ও ভোক্তা, সংস্কৃতি এবং পোশাক শিল্পে বাণিজ্য, জলবায়ু নিরাপত্তা ও পরিযান এবং স্বাস্থ্য ও পুষ্টি।

ঢাকাস্থ বিভিন্ন বিদেশী মিশন ও আন্তর্জাতিক সংস্থার প্রধানদের প্রতিনিধি, প্রথম সারির ব্যবসায়ী, শীর্ষস্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ, বিশ্বের বিশিষ্ট অধ্যাপকগণ এই সম্মেলনে অংশ নেবেন।

সরণ বলেন, তারা ঢাকা ডায়লগের দ্বিতীয় পর্বে ৮০টি দেশের প্রতিনিধিদের অংশ গ্রহণ নিশ্চিত করার চেষ্টা করবেন।
রহমান বলেন, বাংলাদেশের স্বাধীনতার ৫০ বর্ষপূর্তি ২০২১ সালে অনুষ্ঠেয় ঢাকা গ্লোবাল ডায়লগের দ্বিতীয় পর্বে সম্মেলনটির পূর্ণ কাঠামো দেয়ার লক্ষ্য আমাদের রয়েছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।