Bahumatrik :: বহুমাত্রিক
 
৩১ বৈশাখ ১৪২৮, শুক্রবার ১৪ মে ২০২১, ১২:৫০ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

সুদানকে জীবনরক্ষাকারী প্রয়োজনীয় ওষুধ উপহার ভারতের


২১ এপ্রিল ২০২১ বুধবার, ০৩:৪৯  পিএম

India News Network| April 21


সুদানকে জীবনরক্ষাকারী প্রয়োজনীয় ওষুধ উপহার ভারতের

করোনা মহামারির প্রথম এবং দ্বিতীয় ধাপে গোটা বিশ্বে মেডিসিন সাপ্লাই অব্যাহত রেখে ইতোমধ্যে ‘বিশ্বের ফার্মেসি’ হিসেবে পরিচিতি লাভ করেছে ভারতবর্ষ। এরই ধারাবাহিকতায় গেলো ১৯ এপ্রিল, ২০২১, সোমবার, সুদানকে অতীব প্রয়োজনীয় এবং জরুরি জীবন রক্ষাকারী ওষুধের চালান (৬ এমটি) পাঠিয়েছে ভারত।

ভারত সরকারের পক্ষ থেকে পাঠানো অতীব গুরুত্বপূর্ণ এই উপহার ইতোমধ্যে সুদানের ফেডারেল স্বাস্থ্য মন্ত্রণালয় গ্রহণ করেছে এবং প্রয়োজনের মুহূর্তে বন্ধুরাষ্ট্র ভারতের অব্যহত সাহায্যের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছে বলে টুইট করেছে সুদানের রাজধানী খার্তুমে অবস্থিত ভারতীয় দূতাবাস।

ভারতীয় দূতাবাসের এক বিবৃতিতে জানা গেছে, ভারতের সঙ্গে আফ্রিকান রাষ্ট্রসমূহের বরাবরই ভালো সম্পর্ক রয়েছে। ঐতিহাসিক সম্পর্কের সূত্র ধরেই সুদান সরকার সম্প্রতি নয়াদিল্লীর নিকট মেডিসিনের সাপ্লাই চেয়ে অনুরোধ জানায়। তারই প্রেক্ষিতে মানবিক আবেদনে সাড়া দিয়ে ভারত সরকার এই বিশাল পরিমাণ ওষুধ সরবরাহ করে।

তারা আরও জানায়, ভারতে করোনা আক্রান্তের সংখ্যা দিনকে দিন বাড়ছে এবং মেডিসিনের ব্যাপক চাহিদা রয়েছে, কিন্তু তা সত্ত্বেও ভারত সুদানকে সাহায্যে এগিয়ে এসেছে এবং সবসময়ই সুদানের পাশে থাকবে। তাই গুণমান বজায় রেখে স্বচ্ছতার সঙ্গে ভারতীয় উপহার সুদানের আর্ত সাধারণ জনতার মাঝে বন্টন করা হবে বলে আশাবাদা ব্যক্ত করেন তারা।

সুদানের আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক সেন্টারের পরিচালক মিসেস ইমান, বিদেশী অনুদান এবং অনুদান বিভাগের পরিচালক আমেন কেক্কী সুদানের পক্ষে উপহার গ্রহণ করেন এবং ভারতের পক্ষ থেকে খাদ্য, চিকিৎসা, শিক্ষা সহ সকল ক্ষেত্রে অব্যহত সহায়তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

উল্লেখ্য, করোনা মহামারি সংক্রমণ ব্যাপক মাত্রায় ছড়িয়ে পড়লে গোটা বিশ্বে ভারত চিকিৎসা ক্ষেত্রে বলিষ্ঠ ভূমিকা নিয়েছে। বন্ধু রাষ্ট্রগুলোর জন্য মেডিসিন সরবরাহের পাশাপাশি প্রয়োজনবোধে দক্ষ স্বাস্থ্যকর্মী পাঠানোর ব্যবস্থাও করেছে ভারতীয় প্রশাসন।

সরকার সবসময়ই বলে এসেছে, বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে ওষুধ, ডায়াগনস্টিক এবং ভ্যাকসিনের যে বিশাল চাহিদা এবং তা মোকাবেলায় ভারত যে বলিষ্ঠ ভূমিকা নিয়েছে, তা মানবজাতির বৃহত্তর স্বার্থে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঐক্যবদ্ধ আন্তর্জাতিক প্রচেষ্টার যে স্বপ্ন রয়েছে, তাঁরই রূপায়ন মাত্র। প্রসঙ্গত, এখনও পর্যন্ত প্রায় ৯০ টিরও বেশি দেশে ভারত জীবন রক্ষাকারী ভ্যাকসিন এবং প্রয়োজনীয় ওষুধ সরবরাহ করে আসছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।