Bahumatrik :: বহুমাত্রিক
 
১০ কার্তিক ১৪২৭, রবিবার ২৫ অক্টোবর ২০২০, ৪:৪৭ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

সঙ্গীতে কপিরাইট জটিলতার সমাধান বিএলসিপিএস-ই করেছে: শওকাত


৩০ সেপ্টেম্বর ২০২০ বুধবার, ০১:৩৩  পিএম

নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


সঙ্গীতে কপিরাইট জটিলতার সমাধান বিএলসিপিএস-ই করেছে: শওকাত

বাংলাদেশের সঙ্গীতভুবন ক্রমশ সমৃদ্ধ করতে মাথার ঘাম পায়ে ফেলে পরিশ্রম করে যাওয়া নিবেদিতপ্রাণ সৃজনশীল মানুষগুলো, যেমন, গীতিকার, কম্পোজার ও কন্ঠশিল্পীদের মধ্যে নতুন আশা, উদ্যম ও প্রাণশক্তির সঞ্চার ঘটিয়েছে বাংলাদেশ লিরিসিস্ট, কম্পোজারস অ্যান্ড পাফরমারস সোসাইটি (বিএলসিপিএস)। দীর্ঘদিন ধরেই কপিরাইটের স্বীকৃতির বিষয়টি অমীমাংসিত পড়ে থাকার পরিণতিতে একের পর এক দুর্ভাগ্যজনক অনাকাঙ্খিত ঘটনার জন্ম হয়েছে। কিন্তু বিএলসিপিএসের আবির্ভাবের সুবাদে সেসব দুঃখের দিনের স্থায়ী অবসান ঘটেছে, বাংলাদেশের সব ধরনের সঙ্গীতশিল্পীর সামনে উঁকি দিচ্ছে নতুন দিনের নতুন আলোর ইশারা।

সম্প্রতি প্রতিষ্ঠিত বিএলসিপিএসে নিজের সম্পৃক্ততা ও বিরাজমান কপিরাইট সংক্রান্ত জটিলতা নিরসনের মাধ্যমে প্রকৃত শিল্পীর যথাযথ স্বীকৃতি ও সম্মানী নিশ্চিত করার লক্ষ্যে বিএলসিপিএসের চলমান কার্যক্রম বিষয়ে মন্তব্য করতে গিয়ে এ আশাবাদ ব্যক্ত করেন জনপ্রিয় গীতিকার ও সুরকার শওকাত ইসলাম।

নতুন কিছু উদ্ভাবন আর সৃজনশীলতার ক্ষেত্রে সাফল্যের নজির স্থাপন করে বাংলাদেশের সঙ্গীতভুবনে খ্যাতিমান হয়ে ওঠা শওকাত ২০০০ সাল থেকে এ পর্যন্ত ৪৬টি অ্যালবাম উপহার দিয়েছেন শ্রোতাদের জন্য। বাংলাদেশ সেনাবাহিনীর একজন কর্মকর্তা হিসেবে ১০ বছর দায়িত্ব পালনের পর সঙ্গীতভুবনে নিজের সংগীত পরিচালক হিসাবে পদার্পন করেন শওকাত। ২০০০ সালের ডিসেম্বরে শওকাতের কথা সুর ও সংগীতে প্রথম ব্যান্ড মিক্সড অ্যালবাম ‘একা উদাসী মনে’ প্রকাশের মাধ্যমে শ্রোতাদের মন জয় করে নেন তিনি।

সেই থেকে এ পর্যন্ত বাংলাদেশের শীর্ষ কাতারের শিল্পীদের জন্য ৬শ’র অধিক গান রেকর্ডিং করেছেন তিনি, যার মধ্যে রয়েছে আইউব বাচ্চুর ‘এক আকাশ তারা’, জেমসের ‘পাগলা হাওয়া’ এবং তিশমার ‘বাঁশিওয়ালা’ এর মতো সুপারহিট গান। বাংলাদেশের কিংবদন্তী শিল্পী আইউব বাচ্চু এবং জেমসের গাওয়া ‘আঁচল’, ‘নয় ছয়’ এবং ‘দিল’ নামে তিনটি ডুয়েট অ্যালবাম রেকর্ড করেছেন তিনি।

 

এছাড়া অসংখ্য জনপ্রিয় গানের জন্ম দিয়েছেন তিনি, যেমন, আইউব বাচ্চুর ‘তোমার চোখে দেখলে বন্ধু’, কানিজ সুবর্ণার ‘শা লা লা লা’, আসিফের ‘আাকশে তোর বাড়ি গেল’, আইউব বাচ্চুর ‘যেওনা চলে বন্ধু’, রুনা লায়লা এবং আসিফের ‘তোমাকে বউ বানাবো’ ইত্যাদি। সাকিব খান এবং শাবনূর অভিনীত ‘তোমাকে বউ বানাবো’ চলচ্চিত্রে সঙ্গীত পরিচালক হিসেবেও কাজ করেছেন তিনি। তার সুর ও সংগীত পরিচালনায় প্রকাশিত গানের মধ্যে প্রায় ৩০০ এর অধিক গান তিনি নিজে লিখেছেন।

জেমসের জন্য ৩৯টি এবং আউইব বাচ্চুর জন্য ৪৮টি গান এর সুর এবং সংগীত করেছেন শওকাত। এছাড়া তার সুর ও সংগীতে গান করেছেন শাফিন আহমেদ, মাকসুদ, রুনা লায়লা, অ্যান্ড্রু কিশোর, আসিফ, বাপ্পা মজুমদার, পার্থ বড়ুয়া, হাসান, বিপ্লব, পথিক নবী, ডলি সায়ন্তনী, আঁখি আলমগীর, কানিজ সুবর্ণা, সামিনা চৌধুরী, ফাহমিদা নবী, এসআই টুটুল, তিশমা, টিপু, নাসিম আলি খান, ন্যান্সি এবং আরো বহু শিল্পীবৃন্দ।

অতি সম্প্রতি ‘নদীর বুকে চাঁদ’ নামে সাড়া জানানো নায়িকা পরীমণি এবং সায়মান সাদিক অভিনীত একটি চলচ্চিত্র পরিচালনার কাজও শেষ করেছেন তিনি। কোভিড-১৯ পরিস্থিতি প্রশমিত হওয়ার পরপরই ছবিটি দেখার সুযোগ পাবেন চলচ্চিত্রমোদী দর্শকরা। এই ছবির জন্য ছয়টি গানও লিখেছেন ও কম্পোজ করেছেন শওকাত। এছাড়াও ‘নদীর বুকে চাঁদ’ ছবিতে ভারতের আকাশ সেনের গাওয়া ‘ফেসবুক প্রেম’ এবং ন্যান্সি ও শওকাতের গাওয়া ‘তোমার কাছে আসলে’ সম্প্রতি রিলিজ হয়েছে যাদু মিউজিক ইউটিউব চ্যানেলে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।