Bahumatrik :: বহুমাত্রিক
 
৩১ বৈশাখ ১৪২৮, শুক্রবার ১৪ মে ২০২১, ২:১৭ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

‘লিচু গাছে আম’ ঘটনা তদন্তে ইউএনও


২৩ এপ্রিল ২০২১ শুক্রবার, ১২:৩২  এএম

মোঃ রাসেদুজ্জামান সাজু, ঠাকুরগাঁও প্রতিনিধি

বহুমাত্রিক.কম


‘লিচু গাছে আম’ ঘটনা তদন্তে ইউএনও

অলৌকিক ভাবে লিচু গাছে আম। এমন একটি সংবাদ গণমাধ্যম ও ফেসবুকে ভাইরাল হয়। সেই লিচু গাছে আমটি একপলক দেখতে বিভিন্ন এলাকা থেকে ছুটে আসেন সাধারণ মানুষ। যা নিয়ে পুরো এলাকা জুড়ে শুরু হয় হৈ চৈ। ঘটনাটি ঘটেছে ঠাকুরগাঁও সদর উপজেলার ৫ নং বালিয়া ইউনিয়নের সিংগিয়া কলোনী পাড়া গ্রামের আব্দুর রহমান মুটকির বাড়ীতে।

কিন্তু স্থানীয় প্রভাবশালী ব্যক্তিদের রোষানলে পড়ে আমটি। গত মঙ্গলবার তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে স্থানীয় ইউপি সদস্যদের নির্দেশে আমটি ছিনিয়ে নিয়ে যায় কয়েকজন যুবক। এমন জঘন্য ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন স্থানীয় বাসিন্দারা।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) দুপুরে ঘটনা তদন্তে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল-মামুনের নেতৃত্বে একটি তদন্ত টিম মুটকির বাড়ীতে যান। এ সময় উপস্থিত ছিলেন, সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মনোয়ার হোসেন, উপসহকারী কৃষি অফিসার আবু হাসনাত রাব্বি, সদর থানার এস আই রবিউল ইসলাম, ইউপি চেয়ারম্যান নূরে আলম সিদ্দিকী মুক্তি।

এ বিষয়ে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল-মামুন জানান, জেলা প্রশাসনের নির্দেশে একটি তদন্ত টিম নিয়ে আমরা ঘটনা স্থল পরিদর্শন করেছি। আসলে লিচু গাছে আম সত্যই এটি একটি বিরল ঘটনা। হয়তোবা সম্ভাবণা ময় কিছু ছিলো। তবে কে বা কাহারা লিচু গাছ থেকে আমটি ছিড়েছে এ ব্যাপারে সঠিক কোন তথ্য ও স্বাক্ষী পাওয়া যায়নি। আমরা স্থানীয় প্রশাসনকে নির্দেশ দিয়েছি পরবর্তীতে গবেষণার জন্য গাছটি সংরক্ষণের জন্য।

এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, স্থানীয় প্রশাসন বিষয়টি আমাদের আগে অবগত করলে আমরা গাছটিকে নিবীড় পর্যবেক্ষণে রাখতাম। এরপরেও আশা করি কৃষি বিভাগ লিচু গাছে আম নিয়ে একটি সঠিক ফলাফল দিতে পারবেন।

কৃষি সম্প্রসারণ অফিসার মনোয়ার হোসেন জানান, জ্বীণগত ও আবহাওয়ার কারণে এটা হতে পারে। আমাদের ৪ সদস্যের একটি টিম অনুসন্ধাণে এসেছিলো। আমরা পরীক্ষা নিরীক্ষার জন্য রাজশাহী আম গবেষণা কেন্দ্রে কিছু তথ্য উপাত্ত পাঠিয়েছি। খুব শিগগিরই কিছু জানা যাবে।

উল্লেখ্য, বালিয়া ইউনিয়নের কলোনী গ্রামে বাসিন্দা মৃত. তছিরউদ্দীন এর ছেলে কাঠ ব্যবসায়ী আব্দুর রহমান (মুটকি) তার বসতবাড়ীর পাশে ৬ বছর আগে একটি বোম্বে লিচু ফলের গাছ রোপণ করে।

গত শনিবার সকালে আব্দুর রহমান মুটকির নাতি হ্দয় লেবু গাছে পানি দিতে গিয়ে দেখতে পান লিচু গাছে আম। বিষয়টি নানাকে জানালে মুহুর্তের মধ্যে ঘটনাটি ভাইরাল হয়ে যায়। খবরটি শুনে বিভিন্ন এলাকা থেকে ছুটে আসেন পুরুষ ও মহিলারা।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

বিশেষ প্রতিবেদন -এর সর্বশেষ