Bahumatrik :: বহুমাত্রিক
 
১৪ ফাল্গুন ১৪২৭, শুক্রবার ২৬ ফেব্রুয়ারি ২০২১, ৬:০৯ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

মধ্যরাতের আকাশ আলোকিত হবে উল্কা-বৃষ্টিতে


১৩ ডিসেম্বর ২০২০ রবিবার, ১০:১৪  এএম

বহুমাত্রিক ডেস্ক


মধ্যরাতের আকাশ আলোকিত হবে উল্কা-বৃষ্টিতে

২০২০ সালের সবচেয়ে আলোকিত রাতের আকাশ দেখা যেতে পারে রোববার ও সোমবার। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে উল্কাবৃষ্টির দেখা মিলবে বলে নিশ্চিত করেছে আন্তর্জাতিক মহাকাশ সংস্থা নাসাসহ বেশ কিছু দেশের আবহাওয়া দপ্তর। বছরের উল্লেখযোগ্য উল্কাবৃষ্টিগুলোর মধ্যে উজ্জ্বলতম ‘জেমিনিড মেটিওর শাওয়ার’ দেখা দেবে এই সময়। এ বছরের জেমিনিডের সময় পূর্ণিমা আর উল্কা-বৃষ্টি একই দিনে পড়ায় সবচেয়ে আলোকিত থাকবে রাতের আকাশ।

মূলত ধূমকেতু আর অতি ক্ষুদ্র গ্রহাগুলো থেকে বিচ্ছুরিত শিলা ও ধাতব পদার্থ নিয়ে গঠিত হয় উল্কা। এটি ধূলিকণার আকৃতি থেকে এক মিটার পর্যন্ত বড় হতে পারে। পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশের পর এদের গতি থাকে ঘণ্টায় ৭০ হাজার কিলোমিটারেরও বেশি। তাই প্রচণ্ড গতি আর বায়ুমণ্ডলের ঘর্ষণে উত্তপ্ত হয়ে জ্বলে ওঠে এসব উল্কা। আর তাদের গতি পথে সৃষ্টি হয় বর্ণিল আলোক ছটা। রবি থেকে সোমবার রাতভর ঘণ্টায় এমন অন্তত ৫০টি উল্কা আকাশের এক প্রান্ত থেকে আরেক এক প্রান্তে ছুটে বেড়াবে বলে জানিয়েছেন জ্যোতির্বিদরা। এসময় বেশিরভাগ অঞ্চলেই আকাশ পরিষ্কার থাকবে বলে সবুজ সংকেত দিয়েছে আন্তর্জাতিক আবহাওয়া সংস্থাগুলো।

৪ ডিসেম্বর থেকে উত্তর গোলার্ধে উল্কাবৃষ্টি দেখা যাচ্ছে। রাতের শেষভাগে দেখা মিলছে এই দৃশ্যের। তবে রবি-সোমবার এই ঘটনার সাক্ষী হবে এশিয়াসহ দক্ষিণ গোলার্ধের দেশগুলো। বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ায় ‘জেমিনিড মেটিওর শাওয়ার’ দৃশ্যমান হবে মধ্যরাতের পর। আর রাত গভীর হবে ততই এর উজ্জ্বলতা বাড়বে। ভোর পর্যন্ত উল্কাবৃষ্টি দেখা যাবে আকাশের পূর্ব থেকে উত্তর-পূর্ব দিকে।

নাসার তথ্যমতে, ডিসেম্বর জুড়েই উল্কাবৃষ্টি হলেও রোববার ও সোমবার এটি সবচেয়ে উজ্জ্বল রূপ ধারণ করতে যাচ্ছে। যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের পার্কগুলোতে তাই দর্শনার্থীদের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে। সাগরের পাড়, পাহাড় চূড়া থেকে শুরু করে উন্মুক্ত উদ্যান থেকে খালি চোখেও দেখা যাবে এই মনোমুগ্ধকর দৃশ্য। তবে শহরাঞ্চলগুলোয় রাতের আকাশ কৃত্রিম আলোতে আলোকিত থাকলে এটি কিছুটা কম দৃশ্যমান হতে পারে। মোবাইল ফোনের স্যাটেলাইট অ্যাপগুলো দেখেও এর অবস্থান নির্ণয় করা যাবে। তাই মোবাইল, ক্যামেরা আর টেলিস্কোপ নিয়ে দর্শনার্থীদের প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছে নাসা।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।