Bahumatrik :: বহুমাত্রিক
 
২১ অগ্রাহায়ণ ১৪২৯, সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ১:১৮ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

বছরের শেষ সূর্যগ্রহণের সাক্ষী হলো বিশ্ব


২৬ অক্টোবর ২০২২ বুধবার, ০৮:৫৫  এএম

বহুমাত্রিক ডেস্ক


বছরের শেষ সূর্যগ্রহণের সাক্ষী হলো বিশ্ব

বিশ্বের বিভিন্ন দেশে দেখা গেছে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। সূর্যগ্রহণের সাক্ষী হতে মঙ্গলবার রঙিন চশমা ও টেলিস্কোপ নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের রাস্তায় ভিড় করেন সাধারণ মানুষ।

ইউরোপ ও এশিয়ার বিভিন্ন প্রান্ত ছাড়াও বছরের দ্বিতীয় ও শেষ পূর্ণগ্রাস সূর্যগ্রহণের অভূতপূর্ব দৃশ্য দেখা যায় উত্তর আফ্রিকার কয়েকটি দেশ থেকেও।

১২ মিনিটের মতো স্থায়ী হওয়া এ সূর্যগ্রহণ দেখতে চোখে বিশেষ কালো চশমা পরে অধিকৃত জেরুজালেমের রাস্তায় নেমে আসেন শত শত মানুষ।

সূর্যগ্রহণ দেখা যায় তুরস্কের রাজধানী আঙ্কারাসহ দেশটির বিভিন্ন প্রান্ত থেকেও। যদিও এবার দেশটিতে পূর্ণ সূর্যগ্রহণ দৃশ্যমান হয়নি। তবুও এটির সাক্ষী হতে পেরে খুশি স্থানীয়রা। তাদের মধ্যে একজন বললেন, আমি এর আগে কখনও সূর্যগ্রহণ দেখিনি। জীবনে প্রথমবার সূর্যগ্রহণ দেখতে পেরে আমি সত্যি খুব আনন্দিত।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সাক্ষী হয়েছে ইরাক, ইরান, সিরিয়া ও আফ্রিকাসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো। বছরের শেষ এই সূর্যগ্রহণ নিয়ে সাধারণ মানুষের আগ্রহের কোনো কমতি ছিল না।

ফ্রান্সেও দৃশ্যমান হয় সূর্যগ্রহণ। মাত্র কয়েক মিনিটের বিরল দৃশ্যের সাক্ষী হতে প্যারিসের রাস্তায় টেলিস্কোপ নিয়ে জড়ো হন শত শত মানুষ।

ভারতে দীপাবলি উৎসবের মধ্যেই দেখা দেয় এবারের সূর্যগ্রহণ। উত্তরপ্রদেশ, লক্ষ্ণৌ ও রাজধানী নয়াদিল্লি ছাড়াও দেশটির বিভিন্ন প্রান্তের মানুষ উপভোগ করেন বছরের শেষ পূর্ণগ্রাস সূর্যগ্রহণের বিরল মুহূর্ত।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

বিজ্ঞান -এর সর্বশেষ