Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১০ ১৪৩০, শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪

বছরের শেষ সূর্যগ্রহণের সাক্ষী হলো বিশ্ব

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৮:৫৫, ২৬ অক্টোবর ২০২২

প্রিন্ট:

বছরের শেষ সূর্যগ্রহণের সাক্ষী হলো বিশ্ব

বিশ্বের বিভিন্ন দেশে দেখা গেছে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। সূর্যগ্রহণের সাক্ষী হতে মঙ্গলবার রঙিন চশমা ও টেলিস্কোপ নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের রাস্তায় ভিড় করেন সাধারণ মানুষ।

ইউরোপ ও এশিয়ার বিভিন্ন প্রান্ত ছাড়াও বছরের দ্বিতীয় ও শেষ পূর্ণগ্রাস সূর্যগ্রহণের অভূতপূর্ব দৃশ্য দেখা যায় উত্তর আফ্রিকার কয়েকটি দেশ থেকেও।

১২ মিনিটের মতো স্থায়ী হওয়া এ সূর্যগ্রহণ দেখতে চোখে বিশেষ কালো চশমা পরে অধিকৃত জেরুজালেমের রাস্তায় নেমে আসেন শত শত মানুষ।

সূর্যগ্রহণ দেখা যায় তুরস্কের রাজধানী আঙ্কারাসহ দেশটির বিভিন্ন প্রান্ত থেকেও। যদিও এবার দেশটিতে পূর্ণ সূর্যগ্রহণ দৃশ্যমান হয়নি। তবুও এটির সাক্ষী হতে পেরে খুশি স্থানীয়রা। তাদের মধ্যে একজন বললেন, আমি এর আগে কখনও সূর্যগ্রহণ দেখিনি। জীবনে প্রথমবার সূর্যগ্রহণ দেখতে পেরে আমি সত্যি খুব আনন্দিত।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সাক্ষী হয়েছে ইরাক, ইরান, সিরিয়া ও আফ্রিকাসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো। বছরের শেষ এই সূর্যগ্রহণ নিয়ে সাধারণ মানুষের আগ্রহের কোনো কমতি ছিল না।

ফ্রান্সেও দৃশ্যমান হয় সূর্যগ্রহণ। মাত্র কয়েক মিনিটের বিরল দৃশ্যের সাক্ষী হতে প্যারিসের রাস্তায় টেলিস্কোপ নিয়ে জড়ো হন শত শত মানুষ।

ভারতে দীপাবলি উৎসবের মধ্যেই দেখা দেয় এবারের সূর্যগ্রহণ। উত্তরপ্রদেশ, লক্ষ্ণৌ ও রাজধানী নয়াদিল্লি ছাড়াও দেশটির বিভিন্ন প্রান্তের মানুষ উপভোগ করেন বছরের শেষ পূর্ণগ্রাস সূর্যগ্রহণের বিরল মুহূর্ত।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer