Bahumatrik :: বহুমাত্রিক
 
১৩ আষাঢ় ১৪২৬, বুধবার ২৬ জুন ২০১৯, ৬:৩৭ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

প্রতিবন্ধীদের সুবিধার্থে কর ব্যবস্থায় পরিবর্তন


১০ জুন ২০১৯ সোমবার, ০৭:০৭  পিএম

বহুমাত্রিক ডেস্ক


প্রতিবন্ধীদের সুবিধার্থে কর ব্যবস্থায় পরিবর্তন

ঢাকা: আগামী বাজেটে দেশের প্রতিবন্ধী নাগরিকদের করমুক্ত আয়সীমা বাড়ানোর পাশাপাশি তাদের নাগরিক সেবা সম্প্রসারণের লক্ষ্যে কর ব্যবস্থায় কিছু পরিবর্তন আনা হচ্ছে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) একটি সূত্র জানায়, বিগত কয়েক বছর ধরে ব্যক্তিশ্রেণীর করমূক্ত আয়সীমা অপরিবর্তিত রাখা হলেও প্রতিবন্ধী নাগরিকদের করমুক্ত আয়সীমা বৃদ্ধি করা হয়েছে। এবারও প্রতিবন্ধী ব্যক্তির জন্য বিদ্যমান যে করমুক্ত আয়সীমা ৪ লাখ টাকা, সেটা যেমন বাড়ানো হচ্ছে তেমনি অন্যান্য ক্ষেত্রে করছাড় দেয়া হবে।

এর পাশাপাশি প্রতিবন্ধীরা যেন স্বাস্থ্য-শিক্ষাসহ অন্যান্য নাগরিক সেবা পান, এজন্য প্রতিবন্ধীবান্ধব কর ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

এনবিআরের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা সোমবার বাসস’কে বলেন,প্রতিবন্ধীদের সুবিধার্থে এবার কর ব্যবস্থায় বেশ কিছু মানবিক পদক্ষেপ নেয়া হয়েছে। যেমন প্রতিবন্ধী ব্যক্তির চলাচল উপযোগি ব্যবস্থা বা টয়লেটসহ অন্যান্য সুবিধাদি যদি একটি হাসপাতালে না থাকে, সেখানে বেশি করারোপ করা অথবা কোন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিবন্ধী শিক্ষার্থীর উপযোগি ন্যুনতম সুবিধাদি না থাকলে, বিশেষ কর ব্যবস্থা গ্রহণ করার মত বিষয় এবারের বাজেটে থাকবে।

প্রতিবন্ধী ব্যক্তির নাগরিক সেবা সম্প্রসারণের লক্ষ্য এ ধরনের আরো কিছু পদক্ষেপ আগামী বাজেটে থাকবে বলে তিনি জানান।

উল্লেখ্য,অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আগামী ১৩ জুন বৃহস্পতিবার জাতীয় সংসদে আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেট পেশ করবেন।

অর্থ মন্ত্রণালয় সূত্র জানায়,আসন্ন বাজেটের সম্ভাব্য আকার ৫ লাখ ২৪ হাজার কোটি টাকা। এই ব্যয়ের মধ্যে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকার। আর রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা হতে পারে ৩ লাখ ৭৮ হাজার কোটি টাকার কাছাকাছি। এর মধ্যে এনবিআরকে আদায় করতে হবে ৩ লাখ কোটি টাকার কিছু বেশি।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।