Bahumatrik :: বহুমাত্রিক
 
৩০ বৈশাখ ১৪২৮, বৃহস্পতিবার ১৩ মে ২০২১, ১২:০৪ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

নেতাজীরহস্যে আলো দেখানো সেই মনোজ কুমার মুখার্জীর প্রয়াণ


১৮ এপ্রিল ২০২১ রবিবার, ০৩:০৮  পিএম

নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


নেতাজীরহস্যে আলো দেখানো সেই মনোজ কুমার মুখার্জীর প্রয়াণ

নেতাজী সুভাষচন্দ্র বসুর অন্তর্ধান রহস্য উন্মোচনে গঠিত মুখার্জী কমিশনের প্রধান বিচারপতি মনোজ কুমার মুখার্জী (৮৭) আর নেই। শনিবার রাতে (১৭ এপ্রিল ২০২১) প্রয়াত হন বরেণ্য এই বিচারপতি। 

মুখার্জী কমিশনের প্রধান হিসেবে বিচারপতি মনোজ কুমার মুখার্জীই প্রথম তাইওয়ানের তাইহুকু সরেজমিন পরিদর্শন ও তথ্যানুসন্ধান করে জানান ১৯৪৫ সালের ১৮ আগস্ট তথাকথিত বিমান দুর্ঘটনায় স্বাধীন ভারতের প্রথম সরকার ‘আজাদ হিন্দ’র প্রেসিডেন্ট নেতাজী সুভাষচন্দ্র বসু প্রয়াত হননি। সেইসঙ্গে তিনি এও জানিয়ে দেন যে, ওই দিন তাইহুকুতে আদতে কোন বিমান দুর্ঘটনাই ঘটেনি। 

বিচারপতি মুখার্জীর এই তথ্য ভারতবর্ষে বহুলচর্চিত নেতাজী অন্তর্ধান রহস্যে নতুন মোড় সৃষ্টি করে। যদিও তথ্যানুসন্ধান, সরেজমিন তদন্ত এবং বিভিন্ন ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ শেষে নেতাজীর অন্তর্ধান রহস্য নিয়ে তাঁর কমিশনের প্রতিবেদন সরকার গ্রহণ করেনি। 

১৯৩৩ সালের ১ ডিসেম্বর জন্ম নেওয়া মনোজ কুমার মুখার্জী ভারতীয় সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি বম্বে ও এলাহাবাদ হাই কোর্টেরও প্রধান বিচারপতি ছিলেন। ১৯৫৬ সালে আসানসোল কোর্টে আইনজীবি হিসেবে তাঁর কর্মজীবন শুরু করেন। ১৯৬২ সালে ক্লিমিনাল ল’ এক্সপার্ট হিসেবে কলকাতা হাইকোর্টে যোগ দেন এবং ১৯৭৭ সালে তিনি এই কোর্টের বিচারক হিসেবে নিযুক্ত হন। ১৯৯১ সালে এলাহাবাদ ও ১৯৯৩ সালে বম্বে হাইকোর্টে প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হন মনোজ মুখার্জী। ১৯৯৩ সালে তিন ভারতের সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবেও নিযুক্ত হন। 

বর্ণাঢ্য কর্মজীবন শেষে অবসর নেওয়ার পর ১৯৯৯ সালে তিনি নেতাজীর মৃত্যুরহস্য উন্মোচনে সরকার গঠিত মুখার্জী কমিশনের প্রধান হিসেবে নিযুক্ত হন। নির্মাতা অম্লান কুসুম ঘোষকে দেওয়া একান্ত এক সাক্ষাৎকারে ‘অফ দ্য রেকর্ড’ তিনি বলেছিলেন, ‘আমি কিন্তু হানড্রেড পার্সেন্ট শিওর ..উনিই হচ্ছেন নেতাজী’। এই তথ্যচিত্র প্রকাশে এলে ভারতজুড়ে আলোচনার কেন্দ্রে চলে আসেন মনোজ মুখার্জী। 

প্রকৃতঅর্থে ‘আমি কিন্তু হানড্রেড পার্সেন্ট শিওর ..উনিই হচ্ছেন নেতাজী’ এই বক্তব্যে বিচারপতি মুখার্জী উত্তপ্রদেশের ফায়জাবাদে অজ্ঞাতপরিচয়ে বসবাসের পর অন্তর্হিত হয়ে যাওয়া সাধুকেই বুঝিয়েছিলেন। যদিও এই বক্তব্য সামনে আসার পর দীর্ঘদিন তাকে আর প্রকাশ্যে কথা বলতে দেখা যায়নি। অনেকটা নিভৃতবাসে থাকবার পর গতকাল শনিবার রাতে না ফেরার দেশে চলে গেলেন তিনি। 

মুখার্জী কমিশনের প্রধান বিচারপতি মনোজ কুমার মুখার্জীর প্রয়াণে গভীর শোক জানিয়েছেন কলকাতার আলিপুর বার্তার সম্পাদক, নেতাজি বিশেষজ্ঞ এবং মুখার্জী কমিশনের সাক্ষী ড. জয়ন্ত চৌধুরী ও ঢাকার ইন্টারন্যাশনাল সেন্টার ফর নেতাজী সুভাষ আইডিওলজি (আইসিএনএসআই)’র চেয়ারম্যান আশরাফুল ইসলাম। 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

ইতিহাস -এর সর্বশেষ